আজ বিশ্ব ঘুম দিবস: জেনে নিন ঘুমে ব্যাঘাত ঘটায় যে সব খাবার

|

ঘুম বা নিদ্রা হচ্ছে মানুষের এবং অন্যান্য প্রাণীর দৈনন্দিন কর্মকান্ডের ফাঁকে বিশ্রাম নেওয়ার একটি স্বাভাবিক প্রক্রিয়া। এ সময় প্রতিটা প্রাণীর সচেতন ক্রিয়া-প্রতিক্রিয়া স্তিমিত থাকে। শরীরের জন্য ঘুম অত্যাবশ্যক কারন কর্মব্যাস্ততা থেকে শরীরকে একটু নিস্তার দিতেই ঘুমের প্রয়োজন হয়। তবে কিছু কিছু খাবার আছে যেগুলো ঘুমের ব্যঘাত ঘটায়। চলুন জেনে নেই এমন কয়েকটি খাবারের বিষয়ে-

অতিরিক্ত চা-কফি: সারাদিনে বেশি পরিমানে চা-কফি পান করার অভ্যেস থাকলে রাতে ঘুমের সমস্যা দেখা দেয়। নিয়মিত রাতে কফি খেলে ইনসমনিয়া হওয়ার ঝুঁকি থেকে যায়।

রাতে বেশি পানি পান: রাতের দিকে বেশি পরিমানে পানি খেলে বার বার বাথরুম যাওয়ার সমস্যা দেখা দেয়। কয়েকদিন পর তা রুটিনে রুপান্তরীত হতে পারে। ফলে রাতে কম পানি পান করাই উত্তম।

মদ্যপান: মদ্যপানের অভ্যাস অবশ্যই মারাত্মক। মদ্যপানে সাময়িক একটা ফল পাওয়া গেলেও পরবর্তীতে সেটা শরীরের ওপর একটা বিরুপ প্রভাব ফেলে।

মাত্রাতিরিক্ত ফাস্ট ফুড খাওয়া: জাঙ্ক ফুড বা ফাস্ট ফুড না খাওয়াই ভালো। এতে শরীর বিভিন্ন সমস্যা দেখা দেয়। এই ধরনের খাবার হজমে বেশি সময় নেয় বলে ঘুম আসতে দেরি হয়।

রাতে ফল খাওয়া: শোবার আগে কোনও রকমের ফল খাওয়া উচিৎ নয়। ফলে শর্করা উপাদান বেশি মাত্রায় থাকে যা শরীরকে চাঙ্গা রাখে। যার জন্য ঘুম আসেনা।

মশলাদার খাবার: রাতে টক-ঝাল জাতীয় খাবার খেলে শরীরে হজমের সমস্যা হতে পারে। তা থেকে বারে বারে ঘুম ভেঙে যায় বা ঘুমে ব্যাঘাত ঘটে।

ভিটামিন বি ১২ ঘাটতি: শরীরে যদি ভিটামিন বি-১২ এর পরিমান কমে যায় তবে ঘুমের সমস্যা দেখা দিতে পারে। এর জন্য সামুদ্রিক মাছ, ছোট মাছ, দুধ প্রভৃতি খাওয়া উচিৎ।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply