‘মার্কিন সেনাই উহানে করোনা এনেছে’- অভিযোগ চীনের

|

Medical staff transfer a patient of a highly suspected case of a new coronavirus at the Queen Elizabeth Hospital in Hong Kong, China January 22, 2020. Picture taken January 22, 2020. cnsphoto via REUTERS. ATTENTION EDITORS - THIS IMAGE WAS PROVIDED BY A THIRD PARTY. CHINA OUT.

প্রথমে রাশিয়া দাবি করে, চীনে করোনা ভাইরাসের প্রবেশ ঘটেছে আমেরিকার জন্যই। ডোনাল্ড ট্রাম্পই এই মরণ ভাইরাস সেখানে ঢোকানোর নেপথ্যে থাকতে পারে। তীব্র প্রতিবাদ জানানো হয় আমেরিকার পক্ষ থেকেও। যদিও তখন সরাসরি কোনো মন্তব্য করেনি চিন।

কিন্তু গতকাল বৃহস্পতিবার সেই একই অভিযোগ আরেকটু উসকে দেয়া হয় চীনের তরফ থেকে। বৃহস্পতিবার রাতে টুইট করে শিং জিনপিং সরকারের এক মুখপাত্র দাবি করলেন, সম্ভবত আমেরিকার সেনাই হুবেই প্রদেশের ইউহান শহরে করোনা ভাইরাস ঢুকিয়েছে। তবে তার এই অভিযোগের স্ব-পক্ষে কোনও যুক্তি বা প্রমাণ দেখাতে পারেননি তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসকে যখনই সবচেয়ে বড় মহামারী হিসেবে ঘোষণা করেছে ঠিক তখনই চীন সরকারের মুখপাত্র ঝাও লিজিয়ান টুইট করে অভিযোগ জানান, দুটি দেশের মধ্যে লড়াইয়ের কারণেই এই ঘটনা ঘটিয়েছে মার্কিন সেনা। এই বিষযে সন্দেহ আরও দৃঢ় হচ্ছে কারণ আমেরিকায় যখন এই ভাইরাস দ্রুত হারে ছড়িয়ে পড়ছে। তখনই মার্কিন প্রশাসনের প্রতিক্রিয়ার মধ্যে অনেক অসংগতি রয়েছে।

চীন দাবি করছে এই সংক্রান্ত তথ্য গোপন করারও চেষ্টা করছে আমেরিকা। কেউ জানেই না আমেরিকাতে এখনও পর্যন্ত কতজন আক্রান্ত আছেন? তাঁদের যেখানে রাখা হয়েছে সেই সব হাসপাতালের নাম কী? এবং এই বিষয়গুলি নিয়ে তারা কোনও তথ্য না দেওয়ায় প্রশ্ন উঠছে, তাহলে কি মার্কিন সেনাই উহানে করোনা ভাইরাস ঢুকিয়েছিল?

যদি সেটা না হয়ে থাকে তাহলে কেন এই সংক্রান্ত তথ্য প্রকাশ করছে না আমেরিকা। অবিলম্বে এগুলি প্রকাশ্যে আনা উচিত। এই বিষয়ে গোটা বিশ্বকে সত্য জানানো উচিত বলেও দাবি করেন চীন সরকারের এই মুখপাত্র।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply