ডিম দিল সুন্দরবনের বিলুপ্তপ্রায় কচ্ছপ ‘বাটাগুর’

|

বাগেরহাট প্রতিনিধি:
বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে বিলুপ্তপ্রায় ‘বাটাগুর বাচকা’ প্রজাতির একটি কচ্ছপ ৩৫টি ডিম পেড়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় বাটাগুর বাচকা প্রজনন এলাকার ভিজা মাটিতে এই মা কচ্ছপটি ৩৫টি ডিম পাড়ে। ডিম থেকে বাচ্চা জন্মাতে ইনকিউবেশনে রাখা হয়েছে। এই কেন্দ্রে আরো ৩টি বিলুপ্তপ্রায় প্রজাতির বাটাগুর বাচকা খুব শিগগির ডিম পাড়বে বলে জানিয়েছে সুন্দরবন বিভাগ।

সুন্দরবনসহ বিশ্ব থেকে হারিয়ে যেতে বসা বিলুপ্তপ্রায় প্রজাতির ‘বাটাগুর বাচকা’ কচ্ছপ রক্ষায় বন বিভাগ ও দেশ-বিদেশের কয়েকটি সংগঠন ২০১৪ সালে করমজলে বন্যপ্রানী প্রজনন কেন্দ্রে কাজ শুরু হয়।

এরই ধারাবাহিকতায় কয়েকটি পুকুর খননসহ সেড তৈরি করে আলাদা বাটাগুর বাচকা প্রজনন এলাকার গড়ে তুলে সেখানে কয়েকটি কচ্ছপ লালনা পালন শুরু করা হয়। ২০১৭ সালে এই কেন্দ্রের ২টি কচ্ছপ ৩১ ও ৩২ টি ডিম পাড়ে। ওই ডিম থেকে ২৮ টি ও ২৯ টি বাচ্চা জন্ম নেয়। এরপর ২০১৮ সালে ওই দুইটি কচ্ছপ ২৬টি ও ২০টি ডিম পাড়ে। তা থেকে ৫ টি ও ১৬ টি বাচ্চা জন্ম নেয়।

এর আগে গত বছর (২০১৯) একটি কচ্ছপ ৩২ টি ডিম পাড়ে ও ৩২ টি বাচ্চা জন্ম নেয়। প্রজনন এলাকার ভিজা মাটিতে এই মা কচ্ছপটি এক- এক করে ৩৫টি ডিম পাড়ার পর তা থেকে বাচ্চা জন্মাতে ইনকিবেশনে রাখা হয়েছে। ৬৫ থেকে ৬৭ দিনের মধ্যে এই থেকে বাচ্চা ফুটবে বলে আশা করা হচ্ছে। এই কেন্দ্রে আরো ৩টি বিলুপ্তপ্রায় প্রজাতির বাটাগুর বাচকা শিগগিরই ডিম পাড়বে বলে জানিয়েছে সুন্দরবন বিভাগ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply