ইরান অস্থিতিশীলতার দায় বহির্শক্তি ওপর চাপালো রুহানিপন্থীরা

|

ইরানে ছয় দিন ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভের পর এবার সরকারের সমর্থনে বড় ধরনের সমাবেশ করলো প্রেসিডেন্ট রুহানিপন্থীরা। সমাবেশে অস্থিতিশীলতার জন্য যুক্তরাষ্ট্র, ইসরায়েল এবং সৌদি আরবের উস্কানিকে দায়ী করেছে সরকার সমর্থকরা।

বুধবার, রাজধানী তেহরানে এই কর্মসূচি পালন করেন তারা। অবশ্য সরকার সমর্থকদের এই সমাবেশের আগেই দেশটিতে বিদ্রোহ শেষ হয়েছে বলে ঘোষণা দেন ইসলামিক রেভোল্যুশনারি গার্ডের প্রধান। অর্থনৈতিক মন্দা, বেকারত্ব এবং দুর্নীতির অভিযোগে গেল বৃহস্পতিবার থেকে বিক্ষোভ শুরু করে ক্ষুব্ধ ইরানিরা। সহিংস এ বিক্ষোভে ছয় দিনে প্রাণ যায় ২২ জনের। আটক করা হয় অন্তত সাড়ে পাঁচশ বিক্ষোভকারীকে।

সরকার সমর্থকদের আগে অস্থিতিশীলতার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে বিবৃতি দিয়েছিলেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি। বহিঃশত্রুরা একজোট হয়ে ইরানকে ধ্বংসের চক্রান্তে অর্থ, অস্ত্র, রাজনীতি, গুপ্তচরবৃত্তিসহ সর্বোচ্চ শক্তি প্রয়োগ করছে বলে অভিযোগ করেন তিনি। এসব অভিযোগ প্রত্যাখ্যান করে, আবারও ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে এ ব্যাপারে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের ডাক দিয়েছে ওয়াশিংটন।









Leave a reply