কর্মক্ষেত্রে করোনাভাইরাস ঠেকাতে যা করবেন

|

অফিস ও বিভিন্ন কাজের জন্য প্রতিদিন আপনাকে ঘর থেকে বের হতে হয়। সব জায়গাতেই অনেক লোকের সমাগম হয়।

তাই করোন থেকে বাঁচতে হলে অবশ্যই সতর্ক হতে হবে। কর্মক্ষেত্র এই ভাইরাসে ছড়িয়ে পড়ার জন্য অন্যতম ঝুঁকিপূর্ণ স্থান।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হলো– কর্মক্ষেত্রে করোনাভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে গুরুত্বপূর্ণ বিষয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)’ সব কর্মক্ষেত্রে করোনাভাইরাসের আক্রমণ থেকে মুক্ত থাকার জন্য প্রয়োজনীয় পরামর্শ দিয়েছে।

সংস্থাগুলোর মতে, মানুষের কাশি, নিঃশ্বাসের সঙ্গে নির্গত বাতাসের সঙ্গে এই ভাইরাস বেরিয়ে এসে বাতাসে মেশে। এ সময় এই ভাইরাস বিভিন্ন সমতলে গিয়ে পড়ে। যেমন- চেয়ার-টেবিল, কম্পিউটার, ল্যাপটপ ও টেলিফোন। মনে রাখতে হবে কর্মক্ষেত্রে সবাই ব্যবহার করেন এমন অনুষঙ্গ ব্যবহার করার আগে ও পরে জীবাণুনাশক ব্যবহারের করতে হবে।

কী করবেন?

১. কাজের জায়গা পরিষ্কার রাখতে হবে। কম্পিউটারের কিবোর্ড, মাউস, স্টেশনারি, টেলিফোন ব্যবহার করতে হয় প্রতিদিন। তাই ব্যবহারের পর তা এগুলো জীবাণু মুক্ত করতে হবে।

২. অফিসের দরজার হাতল, রিমোট, লিফটের সুইচ ইত্যাদি জীবাণু মু্ক্ত করতে হবে।

৩. নিরাপত্তার স্বার্থে সবারই উচিত ‘হ্যান্ড স্যানিটাইজার’, ‘হ্যান্ড রাব’ ইত্যাদি সঙ্গে রাখা। খোলা সাবানের পরিবর্তে ‘সোপ ডিসপেনসার’ ব্যবহার করতে হবে।

৪. ভাইরাস সম্পর্কে মানুষকে সচেতন করতে গিয়ে যেন আতঙ্ক ছড়ানো না হয়। আর করোনাভাইরাসের সামান্যতম লক্ষণ দেখা দিলেও থাকতে হবে ঘরে, যাতে নিজের মাধ্যমে এই ভাইরাস সম্ভাবনার মাত্রা কমানো যায়।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply