এক অফিস থেকেই করোনা আক্রান্ত ৫০ জন!

|

চীনের পরই যে ক’টি দেশে করোনাভাইরাস বিস্তার লাভ করেছে তার অন্যতম দক্ষিণ কোরিয়া। দেশটির রাজধানী সিউলে এক অফিস থেকেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৫০ জন! দেশটির স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে ১০ মার্চ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।

সাউথ কোরিয়ান সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন দফতরের উপপরিচালক কোয়ান জুন-জেগের বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, ওই অফিসটি একটি কল সেন্টার। সেখানের ৪৬ জন কর্মী এবং তাদের পরিবারের চার সদস্যের শরীরে এ ভাইরাসের নমুনা পাওয়া গেছে। কল সেন্টারটির কর্মীরা অফিসে মাস্ক ব্যবহার করতো না।

স্বাস্থ্য দফতরের কর্মকর্তারা এখন ওই অফিসের একই ফ্লোরে কাজ করা ২০৭ কর্মীর সবাইকে পরীক্ষা করে দেখার সিদ্ধান্ত নিয়েছেন। পাশাপাশি, গোটা ভবনটিকে জীবাণুমুক্ত করা হয়েছে। ভবনের বাসিন্দা ও কর্মীদের পরীক্ষার জন্য নিচ তলায় একটি পরিদর্শন কেন্দ্র স্থাপন করা হয়েছে।

করোনাভাইরাসে দক্ষিণ কোরিয়া অন্তত ৫৪ জনের মৃত্যু হয়েছে। সরকারি হিসাবে, আক্রান্তের সংখ্যা সাত হাজার ৫১৩। তবে, দক্ষিণ কোরিয়া প্রথম থেকে সতর্কতামূলক ব্যবস্থা নেয়ার সেখানে চীনের তুলনায় মৃত্যুর হার কম।

চীনের উহান শহরের মতো দক্ষিণ কোরিয়ার দক্ষিণাঞ্চলীয় দুই শহর দেগু ও চোংডো করোনা আক্রান্তের দিক থেকে শীর্ষে। ওই অঞ্চলের শিনচিওঞ্জি নামে ক্ষুদ্র একটি খ্রিষ্টান সম্প্রদায়ে আক্রান্তের হার বেশি।

দেশির স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, আক্রান্তদের অধিকাংশই শিনচিওঞ্জি খ্রিস্টান সম্প্রদায়ের অনুসারী। অঞ্চল দুটিতে মোট আক্রান্তের ৫৫ শতাংশই এ সম্প্রদায়ের সদস্য। দেগু শহরে শিনচিওঞ্জি সম্প্রদায়ের গির্জা সংলগ্ন সড়ক জীবাণুমুক্ত করা হয়েছে। শিনচিওঞ্জি সম্প্রদায়ের নয় হাজারেরও বেশি সদস্যকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ঘরে থাকার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply