পুলিশের স্মার্ট হেলমেট চিহ্নিত করবে করোনাভাইরাস

|

করোনাভাইরাস আতঙ্ক ছড়িয়েছে সারাবিশ্বে। পৃথিবীর ১০০টির বেশি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। আর মৃত্যু হয়েছে তিন হাজারেও বেশি। সুরক্ষা ও রোগা শনাক্তে নানা ধরনের পদক্ষেপ নেয়ার চেষ্টা করছে মানুষ। পরীক্ষা করতেও সময় লেগে যাচ্ছে অনেকে। এই পরিস্থিতিতে নতুন এক পন্থা অবলম্বন করেছে চীনা পুলিশ। এক ধরনের স্মার্ট হেলমেট ব্যবহার শুরু করেছে তারা। সূত্র: ডেইলি মেইল।

তারা বলছে, কোনো পরীক্ষা-নিরীক্ষা ছাড়া হেলমেটই বলে দিতে পারে কেউ করোনা আক্রান্ত কিনা। পুলিশের দাবি, কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন এসব স্মার্ট হেলমেটে রয়েছে তাপমাত্রা শনাক্ত করার মতো ক্যামেরা। তার ফলে ভিড়ের মাঝে এসব হেলমেট মাথায় দিয়ে অনায়াসেই বোঝা যাবে কারও জ্বর এসেছে কিনা।

এমনকি হেলমেট পরিহিত ব্যক্তির আশপাশে কারও শরীরে করোনার উপসর্গ দেখা দিলেও সেটিও নাকি শনাক্ত করতে সক্ষম এটি। এক্ষেত্রে অ্যালার্ম বাজিয়ে সতর্ক করবে এই স্মার্ট হেলমেট। শুধু তাই নয়, যে ব্যক্তি এই হেলমেট পরবে তার আশপাশে থাকা মানুষের শরীরে কোনো অস্বাভাবিকত্ব দেখা গেলেই বাজবে অ্যালার্ম। যার মাথায় থাকবে তার থেকে ১৪ ফিট দূরত্ব পর্যন্ত ওই হেলমেট কাজ করবে। করোনা আতঙ্কের মধ্যে চীনা পুলিশের মাঝে এই হেলমেট তুমুল জনপ্রিয়তা পেয়েছে।

শেষ পর্যন্ত এ উপায় কতোটা কার্যকর প্রমাণিত হয় সেটিই এখন দেখার বিষয়।









Leave a reply