যে ৬ দেশ থেকে ফেরা যাত্রীদের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

|

বাংলাদেশেও শনাক্ত হয়েছে করোনাভাইরাস আক্রান্ত ৩ রোগী। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এই ভাইরাস প্রতিরোধে ৬টি দেশ থেকে বাংলাদেশে আগতদের বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকতেই হবে। দেশগুলো হচ্ছে চীন, ইতালি, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, ইরান ও থাইল্যান্ড।

রোববার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা মোহাম্মদ শাহারিয়ার সাজ্জাদ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, এ ছয়টি দেশ থেকে আসা যাত্রীদের বিমানবন্দরে থার্মাল স্ক্যানারে পরীক্ষা করা হচ্ছে। একই সঙ্গে স্ক্যানার দিয়ে শরীরের তাপমাত্রা মাপা হচ্ছে। অবতরণের পর তাদের ‘হেলথ ডিক্লারেশন’ ফরম দেওয়া হচ্ছে, এখানে তাদের শারীরিক বিষয়সহ বিভিন্ন তথ্য পূরণ করতে হবে। স্বাস্থ্য তথ্য কার্ড দেওয়া হচ্ছে। ছয়টি দেশ থেকে আসা যাত্রীদের শরীরে জ্বর না থাকলেও তাদের বাধ্যতামূলকভাবে নিজ বাড়িতে বা তারা যেখানে থাকবেন, সেখানে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। তবে বিমানবন্দরে স্বাস্থ্য পরীক্ষার সময় যদি যাত্রীর শরীরে তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইট বা এর বেশি তাপমাত্রা থাকে, তাহলে তাকে সরাসরি কুয়েত মৈত্রী হাসপাতালে কোয়ারেন্টাইনে রাখা হবে।

একই সাথে বিমানবন্দরে দায়িত্ব পালনরত সকল কর্মকর্তা, কর্মচারীদের হ্যান্ড গ্লাভস ও মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

এদিকে, এরই মধ্যে বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজন রোগী শনাক্ত করা হয়েছে। রোববার সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান। আক্রান্তদের দু’জন পুরুষ ও একজন নারী। এদের দু’জন ইতালি থেকে সম্প্রতি দেশে ফিরেছেন। তাদের কাছে থেকে অপর একজন করোনায় আক্রান্ত হয়েছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply