বিশ্ব নারী দিবসে গুগল সেজেছে বিশেষ ডুডলে

|

বিশ্ব নারী দিবস-২০২০ উপলক্ষে জনপ্রিয় সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল সেজেছে বিশেষ ডুডলে।

আজকে ডুডলে শোভা পাচ্ছে সমাজের বিভিন্ন শ্রেণিপেশার নারীর ছবি। আর সেখানে ব্যবহার করা হয়েছে ভিডিও। ক্লিক করলেই সরাসরি চলে যাবে ইউটিউবে। এর পর সেখানে দেখানো হচ্ছে নারীদের সম্মানে নির্মিত অ্যানিমেশন।

বিশ্ব নারী দিবস উপলক্ষে শনিবার দিবাগত রাত ১২টার পর এ ডুডল প্রকাশ করে গুগল।

নারী দিবস ঘিরে প্রকাশিত ৫৫ সেকেন্ডের ডুডল ভিডিওটিতে কয়েক স্তরের থ্রি-ডি কাগজে ম্যান্ডালা ডিজাইনে নারীবিষয়ক বিভিন্ন দিক তুলে ধরেছে গুগল। প্রথম ধাপে সাদা কালো ছবিতে বিভিন্ন দেশ ও সংস্কৃতির নারীদের তুলে ধরা হয়েছে।

দ্বিতীয় ধাপে রঙিন ছবিতে নারীদের উন্নত জীবনযাত্রার প্রেক্ষাপট তুলে ধরা হয়েছে। সেখানে সমাজে বিভিন্ন বয়সী নারীর অবদানের চিত্র ফুটে উঠেছে। শেষ ধাপে বিভিন্ন পেশায় নারীদের উপস্থিতি তুলে ধরে দেখানো হয়েছে যে, আর্থসামাজিক উন্নয়নে প্রায় ভূমিকাতেই নারীরা প্রতিনিধিত্ব করেছেন। একের পর এক ছবিতে দেখানো হয়েছে -গৃহিণী থেকে শুরু করে চিকিৎসক, সেবিকা, পুলিশ, বৈমানিক, আইনজীবী এমনকি মহাশূন্যেও নারীদের পদচারণা রয়েছে। সবশেষে তিনটি ধাপের একত্রীকরণের মাধ্যমে মূলত সময়ের সঙ্গে সঙ্গে সমাজে নারীদের প্রতিনিধিত্বের অগ্রগতি ফুটিয়ে তোলা হয়েছে। গুগল ডুডলটি প্রকাশ করা হয়েছে গুগলের মালিকানাধীন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মেও। বিশ্ব নারী দিবস-২০২০ এর ডিজাইন করেছেন জুলি উইলকিনসন ও জোয়ানে হরসকপ নামের দুই শিল্পী। তারা দুজনই অসলো ও লন্ডনভিত্তিক ম্যাকারো স্টুডিওর অতিথি শিল্পী।

অন্যদিকে ডিজাইনটিকে অ্যানিমেশন ভিডিওতে রূপ দিয়েছেন ম্যারিয়ন উইলিয়াম ও ডাফনি আবডারহালডেন। তারা দুজনই জুরিখভিত্তিক ড্রাস্টিক স্টুডিওর অতিথি অ্যানিমেটর। এবার ডুডলটির সঙ্গে বিশেষ তিনটি অপশন রেখেছে গুগল। প্রথম অপশন ‘সার্চ’ বাটনে ক্লিক করলে নারী দিবস নিয়ে বিভিন্ন তথ্য চলে আসবে ব্যবহারকারীর সামনে। এর পরে ‘শেয়ার’ অপশন দেয়া হয়েছে। এর মাধ্যমে ডুডলটি ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা যাবে। এর পরেই আছে ‘মেইল’ অপশন। এতে করে জিমেইলসহ বিভিন্ন মেইলিং প্ল্যাটফর্মেও শেয়ার করা যাবে এটি।









Leave a reply