ঢাকায় ইন্দিরা গান্ধী ও বাজপেয়ির নামে সড়ক চান শাহরিয়ার কবির

|

স্বাধীনতাযুদ্ধে বন্ধুত্বের স্বীকৃতিস্বরূপ ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ও অটল বিহারি বাজপেয়ির নামে ঢাকায় দুটি সড়কের নামকরণের প্রস্তাব করেছেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মুজিববর্ষ উদযাপনকালে এ ঘোষণা দিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

লিখিত বক্তব্যে শাহরিয়ার কবির বলেন, ‘কলকাতা ও দিল্লিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে সড়ক রয়েছে। একইভাবে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দ্রিরা গান্ধী ও অটল বিহারি বাজপেয়ির অবদানের স্বীকৃতিস্বরূপ তাদের নামে ঢাকার দুটি গুরুত্বপূর্ণ রাস্তার নামকরণ করা উচিত। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আহ্বান জানাই।’

এদিকে প্রস্তাবটি ইতোমধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলামের কাছে দেয়া হয়েছে বলেও জানান তিনি।

শাহরিয়ার কবির বলেন, ১৭ মার্চ মুজিববর্ষ পালন করবে বাংলাদেশ। অনুষ্ঠানে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অংশগ্রহণের বিষয়ের সঙ্গে দেশটির সাম্প্রতিক ঘটনার কোনো সম্পর্ক নেই। যারা একে পুঁজি করে নরেন্দ্র মোদির সফর বন্ধ করতে আন্দোলন করছেন, তারা বাংলাদেশ ও ভারতের মৈত্রীকে অসম্মান করতে চান। মুজিববর্ষের অনুষ্ঠানকে প্রশ্নবিদ্ধ করতে চান।

এ সময় তিনি মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনাবিরোধী এসব ষড়যন্ত্র ও তৎপরতা দৃঢ়ভাবে প্রতিহত করতে সরকার ও নাগরিক সমাজের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাবেক বিচারপতি এএইচ শামসুদ্দিন চৌধুরী মানিক, ঘাতক দালাল নির্মূল কমিটির সহসভাপতি অধ্যাপক মুনতাসীর মামুন, শিল্পী হাশেম, শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরীসহ আরও অনেকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply