বাংলাদেশের বিপক্ষে হোয়াইটওয়াশ জিম্বাবুয়ে

|

হোয়াইটওয়াশ হল জিম্বাবুয়ে ক্রিকেট দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে হেরে গেল সফরকারীরা। সেইসাথে লিটন দাস ও তামিম ইকবালের বিশ্ব রেকর্ড গড়া জুটির ম্যাচেই ওয়ানডের অধিনায়কত্ব থেকে বিদায় নিলেন ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক-মাশরাফী।

দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাসের ঝড়ো সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ে টাইগাররা। লিটন দাস দেখালেন ভিন্ন চমক। জাতীয় দলের এ তারকা দেশের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রানের মাইলফলক স্পর্শ করেন। নিজের তো বটেই, ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ ইনিংস খেলে তারপর থামেন।

উদ্বোধনী জুটিতে তারা ভাঙেন ২১ বছরের পুরনো রেকর্ড। দেশের হয়ে সর্বোচ্চ রানের জুটি গড়েন তামিম-লিটন। তারা সংগ্রহ করেন ২৯২ রান।

আগের ম্যাচে দেশের সর্বোচ্চ ওয়ানডে ইনিংস খেলা তামিমকে পেছনে ফেলে দিয়েছেন লিটন। মুম্বার বলে লং-অনে সিকান্দার রাজার হাতে ধরা পড়েন এই ওপেনার। আউট হওয়ার আগে লিটন খেলে গেছেন ১৭৬ রানের ঝলমলে ইনিংস। ১৪৩ বলের ইনিংসটি উইকেটকিপার ব্যাটসম্যান সাজান ১৬ চার ও ৮ ছক্কায়।

লিটনের বিদায়ের আগেই ওয়ানডে ক্যারিয়ারের ১৩তম এবং আন্তর্জাতিক ক্রিকেটে ২৩তম সেঞ্চুরি করেন তামিম ইকবাল। ইনিংসের শুরুতে ওপেন করতে নেমে শেষ বল পর্যন্ত খেলে যান তামিম। আগের ম্যাচে ১৩৬ বলে ১৫৮ রান করা তামিম এদিন খেলেন ১০৯ বলে ৭টি চার ও ৮টি ছক্কায় ১২৮ রানের ইনিংস। লিটন-তামিমের জোড়া সেঞ্চুরিতে ৪৩ ওভারে ৩ উইকেটে ৩২২ রানের পাহাড় গড়ে বাংলাদেশ।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে সিরিজের তৃতীয় একদিনের ম্যাচে বৃষ্টি কারণে নির্ধারিত ৪৩ ওভারে তিন উইকেট হারিয়ে ৩২২ রান সংগ্রহ করে তারা।

ব্যাটিংয়ে নেমে জিম্বাবুয়ের হয়ে সিকান্দার রাজার ৬১ আর ওয়েসলি মাধেভার ৪২ রানের ইনিংসে ভর করে ৩৭.৩ ওভারে ২১৮ রানে অলআউট হয়। ১২৩ রানের সহজ জয় পায় বাংলাদেশ।

এর আগেই একমাত্র টেস্টে ইনিংস ও ১০৬ রানের ব্যবধানে হেরে যায় সফরকারী জিম্বাবুয়ে। আগামী ৯ ও ১১ মার্চ মিরপুর শেরেবাংলায় টাইগারদের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের টি-টোয়েন্টি সিরিজ খেলবে অতিথিরা।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply