মানসিক চাপ দূর করুন কয়েক মিনিটেই!

|

মানসিক চাপ প্রতিটি বয়সেই থাকে। জীবনে মানসিক চাপ বা স্ট্রেস একটা অংশ হিসেবে ভাবা যায়। হতে পারে সেটা পড়াশোনার কারণে, কখনও সম্পর্কের টানাপোড়েন নিয়ে। অন্যদিকে শুধু নিজের নয় অন্যের প্রত্যাশাও কখনও মানসিক চাপ হয়ে দাড়ায়। তবে কিছু বিষয়ের উপর গুরুত্ব দিলে এই চাপ দূর করা সম্ভব মুহুর্তেই।

প্রথমত নিজের সাথে কথা বলুন যতটা সম্ভব। সবসময় নিজেকে বোঝান যে জীবনে অনেক দুঃসময় আসে, আবার সেটা কেটেও যায়। অহেতুক চিন্তা শুধু শরীর এবং মনকেই খারাপ করবে, পরিস্থিতির বদল করবে না।

দ্বিতীয়ত নিজেকে গুরুত্ব দিন। যত ব্যস্তই থাকুন না কেন নিজেকে সময় দিন। নিজেকে সময় না দেয়ার ফলে স্ট্রেস বা মানসিক চাপ বাড়তে পারে। দিনের খানিকটা অংশ কেবল নিজেকে দিন। এই সময়ে যা করতে ভালো লাগে সেটা করুন। নিজের পছন্দের চা বা কফি খেতে খেতে প্রিয় বইটি পড়ুন বা গান শুনলে দূর হয়ে যাবে স্ট্রেস।

তৃতীয়ত যতটা সম্ভব প্রকৃতির সঙ্গে সময় কাটান। সবুজের স্পর্শে থাকুন। নিজের বাগান থাকলে পরিচর্যা করুন নিয়মিত। বিকেলটা সবুজের মাঝে হেঁটে বেড়ান। হাঁটার অভ্যাস করতে পারলে ভীষণ ভালো হয়। সকাল সকাল হেঁটে আসুন পার্ক থেকে। মন সতেজ থাকবে। প্রাণবন্ত লাগবে নিজেকে।

চতুর্থত মেডিটেশনের জুড়ি নেই। মানসিক চাপ কমানোর জন্য মেডিটেশনের কোনও বিকল্প হয় না। রাতে ঘুমাতে যাবার নিয়ম করে খানিকক্ষণ মেডিটেশন করুন। এই সময় হালকা কোনও মিউজিকও শুনতে পারেন। মনকে শান্ত রাখলে স্ট্রেস অনেকটাই দূর হবে।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply