মোবাইল ফোনে কতদিন বাঁচে করোনা

|

বিশ্বে মহামারী আকার ধারণ করেছে করোনা ভাইরাস। বিশ্বের প্রায় ৮০ টি দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। আক্রান্ত হয়েছে লাখের কাছাকাছি। মৃত্যু হয়েছে তিন হাজারের অধিক মানুষের। এই ভাইরাসটির টিকা এখনও আবিষ্কার হয়নি। ভাইরাস থেকে বাঁচার একমাত্র পথ হচ্ছে জানা এবং প্রতিরোধ করা। বাংলাদেশে এখন পর্যন্ত কেউ আক্রান্ত হবার খবর পাওয়া যাই নাই। বিশ্বজুড়ে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। নিজের ফোনটি ও নাকি করোনা ভাইরাস থেকে মুক্ত নয় । এখন প্রশ্ন হচ্ছে কতদিনই বা এই ভাইরাসটি আমাদের ফোনের মধ্যে থাকতে পারে ?

এমন প্রশ্নের উত্তরে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম জানিয়েছে, আমাদের মোবাইল ফোনে চার দিন বেঁচে থাকতে পারে এই ঘাতক করোনাভাইরাস। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম সম্প্রতি একটি ভিডিও প্রকাশ করেছে সেখানে দেখান হয়েছে আমাদের মোবাইল ফোন যদি করোনার সংস্পর্শে আসে তাহলে এটি আমাদের মোবাইলে চারদিন পর্যন্ত থাকতে পারে তাই এই ভাইরাস থেকে বাঁচতে হলে আমাদের মোবাইল ফোন সব সময় পরিষ্কার করে রাখতে হবে।

ডব্লিউইএফ জানিয়েছে, ২০০৩ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, কাচের মধ্যে সার্স ভাইরাস ৯৬ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে। তারা জানিয়েছে সার্সও এক ধরনের করোনাভাইরাস।

সংবাদ সংস্থা এএফপি একটি টুইট বার্তায় জানিয়েছে, ধাতু, প্লাস্টিক বা অন্য উপাদানে করোনাভাইরাস এক থেকে ৯ দিন পর্যন্ত বেঁচে থাকে।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply