ঢাকায় আসার অপেক্ষায় আছেন নরেন্দ্র মোদি: ভারতের পররাষ্ট্র সচিব

|

মুজিববর্ষ উদযাপনে ঢাকায় আসতে অপেক্ষায় আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একথা জানিয়েছেন দেশটির পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা। জানালেন, এনআরসি তাদের অভ্যন্তরীণ বিষয়, এর প্রভাব পড়বে না বাংলাদেশে।

ঢাকায় ভারতের হাইকমিশনারের দায়িত্বে ছিলেন হর্ষ বর্ধন শ্রিংলা। কাজ করেছেন বাংলাদেশ ডেস্কেও। বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে তাই দারুণ জানাশোনা এই কূটনীতিকের। দু’দেশের সম্পর্ক নিয়ে ভারতীয় হাইকমিশন ও বিজ’র সেমিনারে প্রধান আলোচক ছিলেন তিনি। নতুন দায়িত্ব নেয়ার পর বাংলাদেশে এসে তার প্রতিক্রিয়া, মনে হচ্ছে নিজ দেশে আসলাম।

মিনিট বিশের বক্তৃতায় শ্রিংলা বাংলাদেশকে ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্ধু বলে উল্লেখ করেন। জানান, বঙ্গবন্ধু ভারতের জনগণের কাছেও নায়ক। তার জন্মশতবার্ষিকীর আয়োজনে অংশ নেয়ার জন্য অপেক্ষা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রশ্নোত্তরে আসে সীমান্তে বাংলাদেশি হত্যার বিষয়টি। ভারতের পররাষ্ট্র সচিবের দাবি, দু’দেশের মানুষই মরছে সীমান্তে, যার নেপথ্য কারণ চোরাচালান।

নাগরকপঞ্জি বা এরআরসিকে ভারতের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে এর প্রভাব অন্যদেশে পড়বে না বলে জানান তিনি। অভিন্ন ৫৪ নদীর পানি বণ্টনের ওপর জোর দেন শ্রিংলা। প্রশ্নোত্তরে আসে তিস্তাচুক্তি সইয়ের প্রসঙ্গ।

সোমবার সকালে মুজিববর্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর চূড়ান্তে ঢাকায় এসেছেন দেশটির পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা। ১৭ মার্চ ঢাকায় মুজিববর্ষের অনুষ্ঠানে বক্তব্য রাখার কথা আছে ভারতের প্রধানমন্ত্রীর। শ্রিংলা ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply