কাতারে তালেবানদের সাথে যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক চুক্তি সই

|

আফগানিস্তানে সুদীর্ঘ ১৮ বছর ধরে চলমান যুদ্ধের অবশেষে অবসান হতে যাচ্ছে এমনটাই প্রত্যাশা নিয়ে আজ কাতারের রাজধানী দোহাতে যুক্তরাষ্ট্রের সাথে আফগান তালেবানদের এক ঐতিহাসিক শান্তিচুক্তি স্বাক্ষরিত হলো।

শনিবার কাতারের রাজধানী দোহায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং তালেবানের দোহা মুখপাত্র সোহাইল শাহীন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন৷

চুক্তির শর্ত অনুসারে, আগামী ১৪ মাসের ভিতরে আফগানিস্তানে মোতায়ন সকল মার্কিন ও ন্যাটো সৈন্য প্রত্যাহার করা হবে।

চুক্তি সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘যদি তালেবান ও আফগান সরকার তাদের অঙ্গীকার রক্ষা করতে পারে, তাহলে যুদ্ধের অবসান ঘটিয়ে আমরা আমাদের সেনাদের ঘরে ফিরিয়ে আনতে পারি৷’

যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যকার এই শান্তিচুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আফগান সরকারের একজন মুখপাত্র উপস্থিত থাকলেও তার কোন ভূমিকা ছিলনা সেখানে। দেশটিতে ক্ষমতাসীন সরকারকে যুক্তরাষ্ট্রের পুতুল সরকার বলে মনে করে তালেবান। তাই সরকারের সাথে যে কোন আলোচনায় যেতেও তাদের অনাগ্রহ।

তালেবন মুখপাত্র সোহাইল শাহীন বলেন, এই অনুষ্ঠানে আমরা আফগান সরকারের কোন ব্যক্তিকে আমন্ত্রণ জানাইনি। তবে যুক্তরাষ্ট্র যদি তাদের কাউকে আমন্ত্রণ জানিয়ে থাকে তবে তা আমাদের দেখার বিষয় নয়।

সোহাইল শাহীন আরও বলেন, আমরা চুক্তির কাঠামো অনুযায়ী আগাবো। এজন্য পরস্পরের প্রতি আস্থা তৈরি করতেও কিছু সময় প্রয়োজন। এই আস্থা তৈরির সময়টুকুতে আফগান জেলে বন্দি ৫০০০ তালেবান সদস্য ও তালেবানদের কাছে আফগান সরকারের ১০০০ বন্দিকে মুক্তি দেয়া হবে৷ এরপরই আভ্যন্তরীণ সংলাপ শুরু হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply