সিএএ বিরোধী আন্দোলনের ছবি পোস্ট, বাংলাদেশি শিক্ষার্থীকে ভারত ত্যাগের নির্দেশ

|

ভারতে চলমান সিএএ বিরোধী আন্দোলনে সমর্থন জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করায় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের এক বাংলাদেশি শিক্ষার্থীকে ভারত ত্যাগ করার নির্দেশ দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ভুক্তভোগী ছাত্রী আফসারা আনিকা মীম বিশ্বভারতীর স্নাতক শিক্ষার্থী। ১৪ ফেব্রুয়ারির একটি চিঠিতে কলকাতায় স্বরাষ্ট্র মন্ত্রকের বিদেশি আঞ্চলিক রেজিস্ট্রেশন অফিস থেকে “ভারত ছাড়ো বিজ্ঞপ্তি” পাঠানো হয়েছে তার কাছে।

ওই ছাত্রীর বন্ধুরা জানিয়েছেন, গোটা ঘটনায় আফসারা খুবই হতবাক এবং কথা বলতেও ভয় পাচ্ছেন।

জানা যায়, ডিসেম্বরে আফসারা মীম শান্তিনিকেতনে সিএএ বিরোধী একটি প্রতিবাদের কিছু ছবি ফেসবুকে পোস্ট করেছিলেন। আর এজন্য তাকে ‘বাংলাদেশি সন্ত্রাসবাদী’ তকমাও দেয়া হয়।

এনডিটিভি জানায়, বিদেশি আঞ্চলিক রেজিস্ট্রেশন অফিসের “ভারত ছাড়ো বিজ্ঞপ্তি”তে তাঁর ফেসবুক পোস্টের কোনও উল্লেখ নেই। ওই বিজ্ঞপ্তিতে বলা হয় “…তিনি সরকারবিরোধী কর্মকাণ্ডে জড়িত রয়েছেন এবং এই ধরনের কার্যকলাপ তাঁর ভিসার নিয়ম লঙ্ঘন করেছে,…এই বিদেশি ভারতে থাকতে পারবেন না। এই আদেশ পাওয়ার ১৫ দিনের মধ্যে ভারত থেকে চলে যেতে হবে তাঁকে,”

এদিকে আফসারার ভিসা বাতিল নিয়ে সিপিএম নেতা মহাম্মদ সেলিম জানান, ভিসার নিয়মে কোনও শিক্ষার্থী রাজনৈতিকভাবে সক্রিয় থাকতে পারবেনা এমন উল্লেখ নেই। ভিসা নীতিতে কেবল শিক্ষার্থীদের বিদেশে রাজনৈতিক কার্যকলাপে অংশ নেওয়ার উপর নিষেধাজ্ঞা রয়েছে।

এরআগে ডিসেম্বরে, আইআইটি মাদ্রাজের এক জার্মান শিক্ষার্থীকে সিএএ বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ার জন্য ভারত ত্যাগ করতে বাধ্য করা হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply