পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত বাতিল

|

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। তার বদলে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষার নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বুধবার দেশের ৩৩টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বৈঠকে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ প্রক্রিয়ায় অংশ না নেওয়ায় এমন সিদ্ধান্ত নিয়েছে নীতিনির্ধারকরা।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ জানান, সমন্বিত পরীক্ষা পদ্ধতিতে যে সকল বিশ্ববিদ্যালয় আসেনি তারা চাইলে গুচ্ছ পদ্ধিতিতে আসতে পারে। সে দুয়ার খোলা আছে।

এদিকে, বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার পরই জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নেবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এমনটা জানিয়েছেন বলে গণমাধ্যমকে বলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মীজানুর রহমান।

এর আগে, গত ১১ ফেব্রুয়ারি সব উপাচার্যের সঙ্গে বৈঠক করেই ইউজিসি এ বছর থেকে সমন্বিত পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত জানিয়েছিল। ইউজিসির পক্ষ থেকে জানানোও হয়েছিল, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এতে রাজি হয়েছে। কিন্তু পরবর্তীতে এই বিশ্ববিদ্যালয়গুলো আগের মতোই আলাদা ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত জানায়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply