ট্রাম্পের জন্য কী খাবার রাখছেন ভারতের রাষ্ট্রপতি?

|

ভারত সফররত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্মানে মঙ্গলবার নৈশভোজের আয়োজন করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পসহ প্রায় ১০০ অতিথির জন্য আয়োজন রাখা হয়েছে। স্বভাবতই আয়োজনের কোনো কমতি নেই রাষ্ট্রপতি ভবনের রান্নাঘরে। কিন্তু ট্রাম্প ও মেলানিয়ার জন্য কী খাবারের ব্যবস্থা রাখছেন ভারতের রাষ্ট্রপতি?

কত পদে ট্রাম্প-মেলানিয়া দম্পতিকে আপ্যায়ন করা হবে, সেটি আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। তবে ভারতের গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, নৈশভোজে তিনটি পর্ব থাকবে। হালকা মুখরোচক পদ আর পানীয় দিয়ে শুরু হবে খাবার পর্ব। এরপর পরিবেশন করা হবে মূল খাবার। সবশেষে শেষে থাকছে মিষ্টান্ন।

হালকা মুখরোচক পদের মধ্যে থাকছে পালং পাপড়ির সঙ্গে আলুর টিক্কা, স্যামন মাছের টিক্কা, লেবু ধনেপাতার স্যুপের মতো পদ।

মূল খাবারে থাকছে মরেল মাশরুম আর মটরশুঁটি দিয়ে রান্না করা বিভিন্ন পদ। এই মাশরুম অনেক মূল্যবান। কেজি ১০ হাজার থেকে ৩০ হাজার রুপি। হিমালয়ের পাদদেশ থেকে এটি সংগ্রহ করা হয়। থাকছে ভেড়ার বিরিয়ানি, ভেড়ার রান দিয়ে রান্না করা সুস্বাদু পদ, ডাল রাইসিনা, পুদিনার রাইতার মতো খাবার।

খাবার শেষে ডেজার্ট হিসেবে পরিবেশন করা মিষ্টান্নের মধ্যে থাকবে বাদাম-আপেলে বানানো কেক, ভ্যানিলা আইসক্রিম, মালপোয়া ও রাবড়ি।

ট্রাম্প এবং তার সঙ্গীরা যখন হলরুমে খেতে বসবেন তখন হালকা সুরে বাজবে ইংরেজি ও হিন্দি গান। কী কী ট্র্যাক বাজবে সেটিও জানা গেছে। টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ভোজকক্ষে মৃদু সুরে বাজবে এরিক ক্ল্যাপটনের ‘ইউ লুক ওয়ান্ডারফুল টুনাইট’, এলটন জনের ‘ক্যান ইউ ফিল দ্য লাভ টুনাইট’, রোড স্টুয়ার্টের ‘হ্যাভ আই টোল্ড ইউ লেটলি’, এলভিস প্রিসলির ‘আই কা’ন্ট হেলপ ফলিং ইন লাভ উইথ ইউ’, দ্য বিটলসের ‘হে জুড’, মাইকেল জ্যাকসনের ‘ইউ আর দ্য ওয়ার্ল্ড’, হিন্দি ধ্রুপদি ‘চঁদনি কা চাঁদ’, ‘লাগ যা গালে’, ‘এক পেয়ার কা নাগমা হ্যায়’–এর মতো মন ভালো করে দেওয়া সব গান।

সোমবার দু’দিনের সফরে ভারতে যান ডোনাল্ড ট্রাম্প।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply