দেশের প্রথম মেডিকেল রোবট তৈরি করলো ব্রাহ্মণবাড়িয়া পলিটেকনিকের শিক্ষার্থীরা

|

মিস্টার ইলেকট্রোমেডিকেল! দেশের প্রথম মেডিকেল রোবট। চিকিৎসকের পরিপূরক হিসেবে কাজ করবে সয়ংক্রিয় রোবটটি। কোভিড-নাইনটিনে আক্রান্তদেরও দেবে চিকিৎসাসেবা। শরীরের তাপমাত্রা, হৃদস্পন্দন, রক্তচাপ পরিমাপ করতে পারবে খুব সহজেই। এমনই এক রোবট তৈরি করে সাড়া ফেলেছে ব্রাহ্মণবাড়িয়া পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

দেশে প্রথমবারের মতো এমন মেডিকেল রোবট বানিয়ে সাড়া ফেলেছেন ব্রাহ্মণবাড়িয়া পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। নিজস্ব অর্থায়নে উদ্ভাবিত এই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের নাম রেখেছেন ‘মিস্টার ইলেক্ট্রমেডিকেল’।

শিক্ষার্থীরা বলছেন, রোগীর শরীরের তাপমাত্রা, হৃদস্পন্দন, রক্তচাপ নির্ণয়সহ বেশ কয়েকটি পরীক্ষা-নীরিক্ষা করতে সক্ষম মেডিকেল রোবট।

শুধু তাই নয়, কোভিড-নাইনটিন বা করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের পাশে থেকেও চিকিৎসা দিতে পারে সংয়ক্রিয় এই রোবট। খুব সহজেই এটি রোগীর কাছে সঠিক ঔষধ আর খাবার পৌঁছে দিতেও সক্ষম।

রোবট নিয়ন্ত্রণে তৈরি হচ্ছে মোবাইল অ্যাপস। যুক্ত হচ্ছে বেশকিছু ফিচারও। শিক্ষার্থীরা বলছে, প্রয়োজনীয় অর্থায়ন পেলে বাণিজ্যিকভাবেও এই রোবট তৈরি সম্ভব।

রোবটটিতে যুক্ত করা হয়েছে বি. পি মনিটর, ই.সি.জি সেন্সর পালস, অক্সিমেটরি সেন্সর, জি.সি. ইউ, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং থার্মাল স্ক্যানার।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply