সমন্বিত ভর্তি পরীক্ষা: রাজি নয় ঢাবি, বুয়েট, চবি, রাবি ও জাবি

|

সমন্বিত ভর্তি পরীক্ষা নিতে চায় না বুয়েট, ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। নিজস্ব ভর্তি পরীক্ষা মানসম্পন্ন ও আইনসম্মত বলেই এমন সিদ্ধান্ত। এর বাইরে ৩৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়কে নিয়েই সমন্বিত ভর্তি পরীক্ষা নিতে চায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

ইউজিসির আশা, জনকল্যাণে ক্রমান্বয়ে এগিয়ে আসবে সব পাবলিক বিশ্ববিদ্যালয়। আস্থা অর্জন করা গেলে পরবর্তীতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতেও চালু করা হবে সমন্বিত ভর্তি পরীক্ষা।

দেশে চালু ৩৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের বেশির ভাগ সমন্বিত ভর্তি পরীক্ষা নেবার ব্যাপারে একমত। এরই মাঝে বুয়েট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষা না নেবার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে।

ঢাকা,রাজশাহী,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষায় যাবে না। তাদের মত করেই পরীক্ষা নেবে। সেকারণে এ সমন্বিত ভর্তি পরীক্ষার উদ্দেশ্য পূরণ হওয়া নিয়ে প্রশ্ন উঠেছে।

উল্লেখ্য, ঢাকা,রাজশাহী,জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ৭৩’র অধ্যাদেশ অনুযায়ী সম্পূর্ণ স্বতন্ত্রভাবে পরিচালিত হয় অন্যদিকে বুয়েটও পরিচালিত হয় বিশেষ আইন মোতাবেক। তাই এই বিশ্ববিদ্যালয়গুলোকে সমন্বিত ভর্তি পরীক্ষায় বাধ্য করতে পারছে না ইউজিসি।

২৬ ফেব্রুয়ারি সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে ইউজিসি থেকে। তবে ধারণা করা হচ্ছে ৩৪ টি বিশ্ববিদ্যালয়কে নিয়ে আগামী শিক্ষাবর্ষ থেকে শুরু হতে পারে সমন্বিত ভর্তি পরীক্ষা। এটা সফল হলে প্রাইভেট বিশ্ববিদ্যালয়েও সমন্বিত ভর্তি পরীক্ষা চালু হতে পারে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply