আহমেদাবাদে গিয়ে চরকা ঘোরালেন ট্রাম্প (ভিডিও)

|

ভারত সফরে গিয়ে গুজরাটের আমেদাবাদে মহাত্মা গান্ধির স্মৃতি বিজড়িত সবরমতী আশ্রম পরিদর্শনে করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এসময় তার সঙ্গে ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। গান্ধি আশ্রমে গিয়ে হাত দিয়ে চরকা ঘোরাতেও দেখা গেল তাদের। মহাত্মা গান্ধির স্বাধীনতা আন্দোলনের সঙ্গে ওতোপ্রোতোভাবো যুক্ত ছিল এই চরকাটি।

গুজরাটের বিমান বন্দরে উপস্থিত থেকে নিজে মার্কিন প্রেসিডেন্ট ও তার স্ত্রীকে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপর সেখান থেকেই তাদের সঙ্গে করে সবরমতী আশ্রমে নিয়ে যান তিনি। গোটা আশ্রমটি তাদের ঘুরিয়ে দেখান প্রধানমন্ত্রী। ওই আশ্রমে থাকা মহাত্মা গান্ধির একটি ছবিতে সস্ত্রীক মালা দেন ডোনাল্ড ট্রাম্প।

আশ্রমের দর্শনার্থীদের মন্তব্য লেখার খাতায় ট্রাম্প লিখেছেন, ‘গ্রেট ফ্রেন্ড’ নরেন্দ্র মোদিকে এই অসাধারণ আয়োজনের জন্য ধন্যবাদ জানান। তবে, ভুলেই হোক কিংবা সচেতনভাবেই হোক একবারও মহাত্মা গান্ধির কথা উল্লেখ করেননি তিনি।

সবরমতী আশ্রমে, ট্রাম্পকন্যা মেয়ে ইভাঙ্কা ট্রাম্প ও জামাতা জ্যারেড কুশনারও ছিলেন। গুজরাটে সুস্বাদু খাবার খান তিনি। ব্রকোলি এবং ভুট্টার পুর দিয়ে তৈরি সিঙাড়া, আপেল পাই এবং কাজু কাটলির সঙ্গে চা পান করতে দেওয়া হয় তাদের। আশ্রমের ‘হৃদয় কুঞ্জ’ তে ১৫ মিনিট মতো ছিলেন তারা। এই ‘হৃদয় কুঞ্জ’-এই মহাত্মা গান্ধি ১৩ বছর বাস করেছিলেন এবং ডান্ডি অভিযান শুরুর অঙ্গীকারও এখানেই নিয়েছিলেন তিনি।

উল্লেখ্য, দু’দিনের সফরে সোমবার সকালে ভারতে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।









Leave a reply