যুক্তরাষ্ট্রের সাথে বড় ধরনের সামরিক চুক্তি করতে যাচ্ছে ভারত

|

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরকালে যুক্তরাষ্ট্রের সাথে বড় ধরনের সামরিক চুক্তি করতে যাচ্ছে ভারত। দেশটির গণমাধ্যম বলছে প্রায় ৩ বিলিয়ন ডলার মূল্যের এই সামরিক চুক্তিতে থাকতে পারে কয়েক ধরনের হেলিক্প্টার, ক্ষেপণাস্ত্র এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। বিশ্লেষকরা বলছেন, চুক্তির মূল লক্ষ্য চীন ও পাকিস্তানের বিরুদ্ধে সীমান্তে অবস্থান আরও শক্তিশালী করা।

সমুদ্রসীমার নিরাপত্তা জোরদার এবং যেকোনো ধরনের অভিযানে মার্কিন সামরিক বাহিনীর অন্যতম প্রধান হাতিয়ার এমএইচ-৬০ হেলিকপ্টার। ক্ষেপণাস্ত্র এবং টর্পেডো বহনে সক্ষম এই হেলিক্পটার এবার যোগ হতে চলেছে ভারতীয় সামরিক বাহিনীতেও।

গেলো বছর পাকিস্তানি যুদ্ধবিমানের হামলায় বিধ্বস্ত হয় ভারতের দুটি মিগ। আটক হন উইন কমান্ডার অভিনন্দন। এর পরই ভারতের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ঢেলে সাজানোর পরিকল্পনা নেয়া হয়।

তারই ধারাবাহিকতায় এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরে বড় ধরনের সামরিক চুক্তি করতে যাচ্ছে ভারত। দেশটির গণমাধ্যম বলছে যার মূল্য প্রায় ৩ বিলিয়ন ডলার।

চুক্তিতে থাকতে পারে ২৪টি এমএইচ-৬০ হেলিকপ্টার। সাথে থাকবে হেলফায়ার ক্ষেপণাস্ত্র এবং টর্নেডো।

বিমানবাহিনীর আক্রমণভাগকে আরও শক্তিশালী করতে বহরে যোগ হতে পারে ৬টি ‘অ্যাপাচি অ্যাটাক’ হেলিকপ্টার।

শুধু আক্রমণ ভাগই নয়, প্রতিরক্ষা ব্যবস্থা মজবুত করতেও এখন যুক্তরাষ্ট্রের মুখাপেক্ষি ভারত। ভারতীয় গণমাধ্যমের আভাস, চুক্তিতে যোগ হতে পারে অ্যামরাম এবং স্টিংগারের মতো শক্তিশালী ক্ষেপণাস্ত্র। থাকছে ৫টি রাডার সিস্টেমও।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতের সাবেক রাষ্ট্রদূত মীরা শঙ্কর বলেন, যুক্তরাষ্ট্রের সাথে ভারতের অর্থনৈতিক এবং কূটনৈতিক সম্পর্ক আগ থেকেই ভালো। সুতরাং বাণিজ্য ইস্যু ট্রাম্পের এই সফর মূখ্য নয়। এছাড়া কাশ্মির নিয়েও দিল্লি নিজেদের অবস্থান পরিস্কার করেছে। আমার মনে হয়, সামরিক বিভিন্ন চুক্তির পাশাপাশি আঞ্চলিক নেতৃত্ব বাড়াতে চায় মোদি। >

চিরবৈরী পাকিস্তান ও চীনের সাথে যুদ্ধাস্ত্রে শুধু পাল্লা দেয়াই নয়, ভারতের লক্ষ্য সামরিক খাতে বহুমাত্রিক কার্যকারিতা অর্জন। বিশ্লেষকরা বলছেন, সেই চিত্রই ফুটে উঠতে চলেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের চুক্তিতে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply