রোহিঙ্গাদের নিজ দেশে ফেরানোই সঙ্কটের সমাধান: নেপাল

|

দ্বিপাক্ষিক-বহুপাক্ষিক কূটনীতি আন্তর্জাতিক বিচার আদালত- নানা চেষ্টা সত্ত্বেও সমাধান হয়নি রোহিঙ্গা সঙ্কটের। নিরাপত্তা পরিষদে চীন-রাশিযার তীব্র বিরোধিতায় মিয়ানমারের বিরুদ্ধে কোন প্রস্তাব পাশ করতে পারেনি জাতিসংঘ। এই ইস্যুতে বন্ধুরাষ্ট্র ভারত এমনকি নেপালও বাংলাদেশের পক্ষে প্রকাশ্য অবস্থান নেয়নি আন্তর্জাতিক ফোরামে।

এমতবস্থায়, রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে ফেরানোতেই সংকটের সমাধান বলে মনে করে নেপাল। সেই প্রত্যাবাসন অবশ্যই নিরাপদ ও সম্মানজনক হতে হবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রী প্রদীপ কুমার গাওয়ালি।

তবে নীতিগিত সিদ্ধান্ত নিয়েই জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন ফোরামে বাংলাদেশের পক্ষে বা বিপক্ষে ভোটদান থেকে কাঠমান্ডু বিরত থাকে বলেও জানান তিনি।

নেপালের পররাষ্ট্র মন্ত্রী প্রদীপ কুমার গাওয়ালি বলেন, আমাদের অবস্থান পুরনো এবং স্পষ্ট। সুনির্দিষ্ট কোন দেশের পক্ষে বা বিপক্ষে আমরা ভোট দেই না। সে কারণেই এসব ক্ষেত্রে আমরা ভোটদান থেকে বিরত থাকি।

প্রদীপ কুমার গাওয়ালি আরও বলেন, রোহিঙ্গা নিয়ে বাংলাদেশের উদ্বেগ আমরা বুঝি। নেপাল মনে করেন, সম্মানজনক আর নিরাপদে প্রত্যাবাসনই এর একমাত্র সমাধান। আর সেই পরিবেশ তৈরি করতে হবে মিয়ানমারকে।

ঢাকা সফরে পররাষ্ট্র মন্ত্রীর সাথে বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন প্রদীপ কুমার গাওয়ালি।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply