ঢাকা-১০ উপনির্বাচন: নির্ধারিত স্থানের বাইরে পোস্টার নয়, লেমিনেটেড পোস্টার নিষিদ্ধ

|

নির্বাচনের প্রচার-প্রচারণায় পোস্টার ব্যবহার বন্ধে নির্বাচন কমিশন আচরণবিধি সংশোধন করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। ঢাকা-১০ আসনে উপনির্বাচনে প্রার্থীরা যেখানে–সেখানে পোস্টার ঝুলাতে পারবেন না বলে জানিয়েছেন তিনি।

রোববার সকালে নির্বাচন কমিশনে ঢাকা-১০ উপনির্বাচনের প্রার্থীদের নিয়ে মতবিনিময় সভায় তিনি একথা জানান। ঢাকা-১০ আসনের উপনির্বাচনে যানবাহন চলাচল বন্ধ থাকবে না; শুধু মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে বলে জানান সিইসি।

আরো জানান, উপনির্বাচনে প্রার্থীরা কেবল কমিশন নির্ধারিত ২১টি স্থানে পোস্টার লাগাতে পারবেন। পলিথিনে মোড়ানো (লেমিনেটেড) পোস্টার টানানো যাবে না। মাইকিং করা যাবে নির্বাচনী ক্যাম্প ও নির্দিষ্ট জায়গায়।

নির্বাচনী প্রচারকেন্দ্রিক দুর্ভোগ ও দূষণ কমাতে এই আসনের প্রার্থীদের সঙ্গে এসব বিষয়ে ইসির সমঝোতা হয়েছে। আজ রোববার দুপুরে ইসির সঙ্গে মতবিনিময় শেষে ঢাকা-১০ আসনের প্রার্থীদের সঙ্গে ইসির সমঝোতা স্মারক সই হয়।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ঢাকা-১০ আসনের উপনির্বাচনে এ সমঝোতা সফল হলে জাতীয় পর্যায়ে আচরণ বিধিমালা পরিবর্তন করা হবে।

সভায় জানানো হয়, সদ্য সমাপ্ত ঢাকার দুই সিটি নির্বাচনে মাইকিং, পোস্টার, সড়ক বা ফুটপাতের ওপর ক্যাম্প স্থাপনের কারণে জনদুর্ভোগ হয়। এ ছাড়া পলিথিন মোড়ানো পোস্টার ব্যবহারের ওপর উচ্চ আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। সামনের নির্বাচনগুলোয় এসব দূর করতে নির্বাচন কমিশন এ উদ্যোগ নিয়েছে।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply