ট্রাম্পের ভারত সফর: বাঁধা হয়েছে গান, পূজো হচ্ছে দেবতা হিসেবেও

|

আগামী সোমবার বহুল আলোচিত সফরে ভারত আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সরকারি আয়োজনের বাইরেও, তাকে স্বাগত জানাতে নানা কাণ্ডকারখানা করছেন, ক্ষ্যাপাটে ভারতীয় ভক্তরা।

এদিকে ট্রাম্পকে রীতিমতো দেবতার আসনে বসিয়েছেন তেলেঙ্গানার বুসা কৃষ্ণ। বছর চারেক আগে ডোনাল্ড ট্রাম্পের পূজা শুরু করে বিশ্ব গণমাধ্যমে উঠে এসেছিলেন বুসা কৃষ্ণ। তার দাবি, স্বপ্নে পাওয়া নির্দেশনা থেকেই ট্রাম্পকে প্রভু মেনেছেন তিনি।

তেলেঙ্গানার নিজ গ্রামের বাড়িতে ট্রাম্প মন্দির গড়ে তুলেছেন এই আবাসন ব্যবসায়ী। বসিয়েছেন মার্কিন প্রেসিডেন্টের প্রমাণ সাইজের এক মূর্তি। দেয়াল জুড়ে প্রিয় নেতার নাম। পূজার পাশাপাশি ট্রাম্পের দীর্ঘজীবন কামনায় প্রতি শুক্রবার উপোসও করেন বুসা কৃষ্ণ।

অনুরাগ বা পাগলামো যাই বলা হোক না কেন, মার্কিন প্রেসিডেন্টের প্রতি এ ভালোবাসা বুসা’কে দিয়েছে ‘ট্রাম্প কৃষ্ণ’ হিসেবে পরিচিতি।

ভারতে ডোনাল্ড ট্রাম্পের অন্যতম অনুসারী কট্টরপন্থি দল হিন্দু সেনা। ভারত সফরে ট্রাম্পকে স্বাগত জানাতে গান তৈরি করেছে তারা।

এবারই প্রথম নয়। দলটির ট্রাম্প প্রীতির নজির পাওয়া গেছে বহু আগেই। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্পের পক্ষে প্রচারণাও চালায় হিন্দু সেনা। জয়ের পর করে উৎসবও। প্রতি বছরই রীতিমত হইচই করেই পালন করে মার্কিন প্রেসিডেন্টের জন্মদিন।

হিন্দু সেনার প্রেসিডেন্ট বিঞ্চু গুপ্ত বলেন, আমরা ট্রাম্পকে পছন্দ করি, কারণ তিনি রাখঢাক ছাড়া কথা বলেন। তার মতবাদের সাথে আমাদের বিশ্বাসও মিলে যায়। তিনি যদি আমাদের অন্তত একটি মিনিট সময় দিতেন খুব খুশি হতাম।

সোমবার মার্কিন প্রেসিডেন্টের ভারত আগমন উপলক্ষে বিপুল অর্থ ব্যয়ে চলছে সাজসজ্জা। দারিদ্রের চিত্র ঢেকে দিতে বস্তির সামনে তোলা হচ্ছে দেয়াল। যা নিয়ে ভারতজুড়ে চলছে ব্যাপক সমালোচনা।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply