সরকারি ব্যাংকের সাথে পাল্লা দিয়ে বেসরকারি ব্যাংকেও বাড়ছে খেলাপি ঋণ

|

সরকারি ব্যাংকের সাথে পাল্লা দিয়ে খেলাপি ঋণ বাড়ছে বেসরকারি ব্যাংকে। ১ লাখ ১৬ হাজার কোটি টাকার খেলাপির অর্ধেকই ব্যক্তি মালিকাধীন ব্যাংকের।

বেসরকারি সংস্থা সিপিডি বলছে, রাজনৈতিক হস্তক্ষেপে স্বাধীনভাবে কাজ করতে পারছে না বাংলাদেশ ব্যাংক। তাই সুনির্দিষ্ট ক্ষমতা দিয়ে দ্রুত ব্যাংকিং কমিশন গঠনের তাগিদ গবেষকদের।

ব্যাংক ঋণ নিয়ে শুধু শিল্প কারখানা স্থাপন নয়। দেশে ও বিদেশে পণ্য আমদানি-রফতানিসহ ব্যবসা বাণিজ্য করতে ব্যাংকের বিকল্প নেই।

কিন্তু যে ব্যাংক ঋণ দিয়ে দেশের অর্থনীতিকে এগিয়ে নিচ্ছে সেই ব্যাংকিংখাতই এখন সবচেয়ে নাজুক পরিস্থিতি। কারণ সরকারি বেসরকারি ব্যাংকগুলোতে খেলাপী ঋণ এখন ১ লাখ ১৭ হাজার কোটি টাকা। এতদিন রাজনৈতিক হস্তক্ষেপে রাষ্ট্রায়াত্ত্ব ব্যাংকের খেলাপী ঋণ সমস্যার সমান গতিতে খেলাপী ঋণ বাড়ছে বেসরকারিখাতের ব্যাংকগুলোতে। যা শুধু ব্যাংকিং নয় বাংলাদেশের অর্থনীতির জন্য মারাত্নক ঝুকিপূর্ণ বলে জানায় সিপিডি।

সরকারি ঋণ খেলাপীদের জন্য ছাড় দিলেও তাতে কমার বদলে বাড়ছেই। এতে ভাল ঋণ গৃহীতা ও শিল্প উদ্যোক্তরা ক্ষতিগ্রস্ত হচ্ছে বলেও জানায় সিপিডি। দেরিতে হলেও অর্থমন্ত্রীর ব্যাংকিং কমিশন গঠনের প্রস্তাব ইতিবাচক বলছে সংস্থাটি। অভিজ্ঞতার আলোকে কমিশন সংক্রান্ত নিজেদের প্রস্তাব ও সুপারিশ তুলে ধরে তারা।

সম্প্রতি অর্থমন্ত্রী ব্যাংকিং কমিশন গঠন পরিকল্পনার কথা জানান, যেখানে কমিশনের প্রধান হিসেবে আলোচনায় আসে সাবেক উপদেষ্ট ও অর্থনীতিবিদ ড.ওয়াহিদউদ্দিন মাহমুদের নাম।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply