২০ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে একুশে পদক প্রদান করলেন প্রধানমন্ত্রী

|

অন্য ভাষা শেখা জরুরি তবে সবার আগে মাতৃভাষার প্রতি গুরুত্ব দিতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, মাতৃভাষা রক্ষায় আওয়ামী লীগ সরকার সবধরনের ব্যবস্থা নিয়েছে।

আজ বৃহস্পতিবার সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে পুরস্কারপ্রাপ্তদের পদক তুলে দিয়ে এসব কথা বলেন তিনি। বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ২০ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে একুশে পদক দেয়া হলো। এসময় প্রধানমন্ত্রী বাংলা ভাষায় সাহিত্য চর্চাকারী সবাইকে ধন্যবাদ দেন।

এছাড়া যারা একুশে পদক পান তাদেরকেও ধন্যবাদ দেন শেখ হাসিনা। ১৯৫২ সালে বঙ্গবন্ধু বন্দি থেকেও ছাত্রদের ভাষা আন্দোলন নিয়ে নানা পরামর্শ দিয়েছেন। ভাষা আন্দোলনে তাঁর বিশেষ গুরুত্ব আছে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে তৎকালিন পাকিস্তানি গোয়েন্দা সংস্থার রিপোর্ট প্রকাশ বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, সাধারণত কেউ গোয়েন্দা রিপোর্ট প্রকাশ করে না। কিন্তু ইতিহাস বিকৃত করার চেষ্টা ও শেখ মুজিবের নাম মুছে ফেলার অপচেষ্টার কারণে গোয়েন্দা রিপোর্ট প্রকাশের সিদ্ধান্ত নেয় আওয়ামী লীগ।

এ বছর ভাষা আন্দোলনে আমিনুল ইসলাম বাদশা, মুক্তিযুদ্ধে হাজী আক্তার সরদার, আব্দুল জব্বার, ডা. আ.আ.ম মেসবাহুল হক বাচ্চু ও ভাষা সাহিত্যে সিকদার আমিনুল হককে দেয়া হবে মরণোত্তর সম্মাননা। শিল্পকলার সঙ্গীত বিভাগে মিতা হকসহ ৩ জন পান একুশে পদক। এবার অর্থনীতিতে একুশে পদ পেলেন অধ্যাপক ড. শামসুল আলম। এছাড়া গবেষণায় একুশে পদক দেয়া হয় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply