জিম্বাবুয়ের বিপক্ষেই ‘অধিনায়ক’ মাশরাফীর শেষের শুরু

|

জিম্বাবুয়ের বিপক্ষে মাশরাফী খেলছেন? এই সিরিজেই কি অবসর নেবেন তিনি? এ সকল প্রশ্নের উত্তর আপাতত মিলেছে। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ তিনি অধিনায়ক হিসেবেই খেলছেন। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কথায় অনেকটাই পরিষ্কার, বাংলাদেশ দলের অধিনায়ক হিসেবে মাশরাফী বিন মোর্ত্তজার এটাই শেষ সিরিজ।

বুধবার মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন গণমাধ্যমের সাথে কথা বলেন।

পাপন বলেন, মাশরাফি এই সিরিজে থাকছে অবশ্যই। যদি ফিট থাকে জিম্বাবুয়ের বিপক্ষে সে খেলবে। (ফিটনেসের ব্যাপারে) ওর জন্য অতটা কড়াকড়ি করছি না। তবে খুব শিগগির আমরা সিদ্ধান্ত নেব। বিশ্বকাপের দল ও অধিনায়ক দুই বছর আগেই করে ফেলব। খুব বেশি সময় নেই আমাদের হাতে। খুব দ্রুত করে ফেলব। আমার মনে হয় এক মাসের মধ্যে এই ব্যাপারে পরিষ্কার সিদ্ধান্ত নিয়ে দিতে পারব। এই সিরিজ পর্যন্ত অপেক্ষা করছি, এরপর সিদ্ধান্ত নেব।

জিম্বাবুয়ে সিরিজের পর বাংলাদেশ দলের অধিনায়ক কে হবে, সেটি অবশ্য এখনই স্পষ্ট করেননি নাজমুল হাসান পাপন। তবে, নিষেধাজ্ঞায় থাকা সাকিব আল হাসান যে তাদের বিবেচনায় সবার আগে সেটি আর না বললেও চলছে।

অধিনায়কত্ব না থাকলেও বাংলাদেশ দলের দুয়ার মাশরাফীর জন্য একেবারেই বন্ধ হয়ে যাচ্ছে না বলে জানালেন বোর্ড সভাপতি। বলেছেন, অবসর নেওয়ার ব্যাপারটা খেলোয়াড়ের ব্যক্তিগত সিদ্ধান্ত। সে ভবিষ্যতেও খেলতে পারে। আমরা দলের অধিনায়কত্ব নিয়ে চিন্তিত। যদি অন্য কাউকে অধিনায়ক ঘোষণা করি, তখন একজন খেলোয়াড় হিসেবে সে যদি ঢুকতে পারে ঢুকবে। এটাতে কারও বাধা নেই। মাসখানেকের মধ্যে অধিনায়কত্বের ব্যাপারে আমরা সিদ্ধান্ত নিয়ে ফেলব।

তবে, বোর্ড সভাপতি মনে করেন মাশরাফির সময় এসেছে আন্তর্জাতিক ক্যারিয়ার নিয়ে ভাবার। বলেছেন, আগে বিপ টেস্ট চালুর ব্যাপার ছিল না। এখন এটা আমরা চালু করেছি। মাশরাফি বিপ টেস্ট পাস নাও করতে পারে। বাংলাদেশ ক্রিকেটের যে বাঁক বদল সেখানে মাশরাফির অবদান অস্বীকার করার উপায় নেই। ওর নেতৃত্ব আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তবে তার সময় এসেছে সিদ্ধান্ত নেওয়ার যে সে কত দিন খেলবে।

মোদ্দা কথা, জিম্বাবুয়ে সিরিজ শেষেও খেলার মাঠে দেখা যেতে পারে ম্যাশকে। কিন্তু, অধিনায়ক ম্যাশের এটাই শেষ; সে ইঙ্গিতই দিলেন বোর্ড সভাপতি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply