শি জিনপিংয়ের পদত্যাগ চেয়ে মানবাধিকারকর্মী গ্রেফতার

|

করোনাভাইরাস মহামারীসহ বিভিন্ন সংকট মোকাবেলায় অদক্ষতার অভিযোগে প্রেসিডেন্ট শি জিনপিংকে পদত্যাগের আহ্বান জানিয়ে গ্রেফতার হয়েছেন চীনের বিখ্যাত মানবাধিকারকর্মী শু জিওয়াং।

তার দুই বন্ধুর বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে। গত ডিসেম্বরে চীনের মানবাধিকার নিয়ে জিয়ামেন শহরে এক আলোচনার পর থেকে পলাতক ছিলেন এই আইন বিশেষজ্ঞ। এতে উপস্থিত হওয়া এছাড়া চার ব্যক্তিকে আগে আটক করেছে চীনা কর্তৃপক্ষ।

শনিবার রাতে গুয়াংজু পুলিশের সহায়তায় বেইজিং পুলিশ তাকে গ্রেফতার করে। এ বিষয়ে জানতে চাইলে পুলিশের তরফে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার গোষ্ঠী হিউম্যান রাইটস ওয়াচ চীনের গবেষক ইয়াকুই ওয়াং বলেন, আটক শুর বান্ধবীর সঙ্গে শনিবার পর্যন্ত কোনো যোগাযোগ করা সম্ভব হয়নি।

বিচারিক ও আইনগত সংস্কারের জন্য বহু আগ থেকে সক্রিয় রয়েছেন শু। ২০১৪ সালে তাকে চার বছরের কারাদণ্ডও দেয়া হয়েছিল।

করোনাভাইরাস মোকাবেলায় চীনের অদক্ষতার সমালোচনা করে বেশ কয়েকটি নিবন্ধ লিখেছেন শু। এখন পর্যন্ত এই ভাইরাসে ৭০ হাজার লোক আক্রান্ত ও এক হাজার ৭৭০ জন মারা গেছেন।

তিনি নিউ সিটিজেনস মুভমেন্ট নামের একটি সংগঠনের হয়ে সক্রিয় রয়েছেন। গত ৪ ফেব্রুয়ারিতে ওই সংস্থার একটি ওয়েবসাইটে তার লেখা প্রকাশ করা হলে সেটি বন্ধ করে দেয় সরকার।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply