লম্বারাই হন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট

|

যুক্তরাষ্ট্রের রাজনীতিতে একটি কথার চল রয়েছে- লম্বা ব্যক্তিরাই হোয়াইট হাউস জয় করেন। অর্থাৎ ঘুরেফিরে লম্বারাই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হন। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার প্রতিপক্ষকে ঘায়েল করতে এই মোক্ষম অস্ত্রই ব্যবহার করেছেন।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনেও ডেমোক্রেটিক দলের মনোনয়নপ্রত্যাশী মাইকেল ব্লুমবার্গকে তিনি টুইটার ও সাক্ষাৎকারে এ নিয়ে কটাক্ষ করছেন। খাটো হওয়ায় মিডিয়া মুঘল ব্লুমবার্গকে ‘মিনি মাইক’ নাম দিয়েছেন ট্রাম্প। মার্কিন নিউজ এজেন্সি ব্লুমবার্গের এ প্রতিষ্ঠাতার উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি। আর ট্রাম্পের উচ্চতা ৬ ফুট ৩ ইঞ্চি।

ইতিহাস বলছে, যুক্তরাষ্ট্রের সব প্রেসিডেন্টেরই উচ্চতা ছয় ফুটের বেশি। এএফপি বলছে, উচ্চতা নিয়ে লজ্জা রিপাবলিকান নেতাদের মধ্যে নতুন কিছু নয়। রিপাবলিকান ও ডেমোক্রেটিক উভয় দলের অনেক নেতা খাটো হওয়ার কারণে ট্রাম্পের কটূক্তির শিকার হয়েছেন। তাদের তালিকায় রয়েছেন অ্যাডাম স্কিফ (৫’ ১০”), মার্কো রুবিও (৫’ ৯”), বব কর্কার (৫’ ৬”)।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে লম্বা হওয়াটা যে একটা বিষয় এটা ভালোভাবে জানেন প্রেসিডেন্ট ট্রাম্প। তাই তিনি নিজের সুবিধার্থে এ নিয়ে ফায়দা তুলছেন।

জর্জিয়ার আগাস্টা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানী গ্রেগ মুরে বলেন, ‘প্রেসিডেন্টের পেশা কী, এটা কোনো বিষয় নয়, তিনি কতটুকু লম্বা, এটাই মুখ্য বিষয়।’

যুক্তরাষ্ট্রের ভোটে প্রার্থীর উচ্চতা কেমন ভূমিকা পালন করে, তা নিয়ে গবেষণা করছেন গ্রেগ।

ট্রাম্পের সম্প্রতি পূর্বসূরিদের সবারই উচ্চতা ছয় ফুটের বেশি। যেমন, বারাক ওবামা (৬’ ১”), জর্জ ডব্লিউ বুশ (৬’), জর্জ এইচ ডব্লিউ বুশ (৬’ ২”), বিল ক্লিনটন (৬’ ২”), রোনাল্ড রিগ্যান (৬’ ১”)।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে (৫’ ৯”) এবং ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (৬’) তাদের দেশের অন্য নাগরিকদের গড় উচ্চতার চেয়েও লম্বা। জাপানি এবং ইসরাইলিদের গড় উচ্চতা যথাক্রমে ৫’ ৬” এবং ৫’ ৯”।

একইভাবে চীনের নাগরিকদের গড় উচ্চতা ৫’ ৬” হলেও দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং ৫’ ১১” লম্বা। ফ্রান্সের চার্লস ডি গৌলে ছিলেন ৬’ ৫” এবং জ্যাক শিরাক ৬’ ২”। তবে নিকোলাস সারকোজি ছিলেন ৫’ ৫”।

গবেষকরা বলছেন, লম্বা রাজনীতিকরা রাজনীতির ক্ষেত্রে বড় সুবিধা পেয়ে থাকেন।

নেদারল্যান্ডসের গবেষক আব্রাহাম বানক ২০১৩ সালে এ সংক্রান্ত এক গবেষণায় এ ফলাফল পেয়েছেন। গবেষণায় দাবি করা হয়, লম্বা প্রেসিডেন্টরা নেতৃত্ব এবং যোগাযোগ দক্ষতায় এগিয়ে থাকেন।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply