কোয়ারেন্টাইনে থাকা সেই জাহাজের যাত্রীদের দেয়া হলো আইফোন

|

প্রাণঘাতী করোনাভাইরাস আক্রান্ত যাত্রী থাকায় জাপানে কোয়ারেন্টাইনে থাকা বিলাসবহুল প্রমোদতরীর কয়েক হাজার যাত্রীকে বিনামূল্যে দেয়া হয়েছে আইফোন। দিয়েছে জাপান সরকার। ডায়মন্ড প্রিন্সেস নামের জাহাজটিতে তে ক্রু ও যাত্রী মিলে তিন হাজার ৭০০ আরোহী ছিলেন। একে একে সবার স্বাস্থ্য পরীক্ষা করে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে রাখা হয়।

জানা গেছে, জাহাজের যাত্রী ও কর্মীদের মোট দুই হাজার আইফোন দিয়েছে জাপান সরকার। ডাক্তারের সঙ্গে যোগাযোগ, ওষুধের আবেদন ও আতঙ্ক থেকে বাঁচতে মনোবিদদের সঙ্গে যোগাযোগের জন্য এই ব্যবস্থা নিয়েছে জাপান সরকার।

তবে এরইমধ্যে, জাহাজের মার্কিন যাত্রীরা কোয়ারেন্টাইন শেষে বিশেষ বিমানে নিজ দেশে ফিরে গেছেন। সোমবার ভোরে, তাদের নিয়ে টোকিওর হ্যানেডা বিমানবন্দর থেকে রওনা দেয় যুক্তরাষ্ট্র সরকারের পাঠানো দুটি উড়োজাহাজ। জাহাজটিতে ৪০০ মার্কিন নাগরিক ছিল। পরীক্ষা-নিরীক্ষা শেষে ৩৬০ মার্কিনীকে সুস্থ ঘোষণা করা হয়। আক্রান্ত ৪০ জনের চিকিৎসা জাপানেই চলছে।

এখন পর্যন্ত ডায়মন্ড পিন্সেস নামে প্রমোদতরীটির মোট সাড়ে তিনশ’ যাত্রীর দেহে কোভিড-১৯ ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। গত ৩ ফেব্রুয়ারি করোনাভাইরাস আক্রান্ত যাত্রীর সন্ধান পাওয়ার পর থেকেই এই বিলাসবহুল জাহাজটিকে আলাদা করে রাখা হয়েছিল।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply