র‌্যাগ দেয়ার অভিযোগে শাবিপ্রবি’র ৩ শিক্ষার্থী বহিষ্কার

|

সিলেট ব্যুরোঃ
প্রথম বর্ষের নবীন এক শিক্ষার্থীকে র‌্যাগ দেয়ার ঘটনায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। সন্ধ্যায় ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, এক শিক্ষার্থীর অভিযোগের প্রেক্ষিতে আমরা প্রাথমিক তদন্তে র‌্যাগিং এর প্রমাণ পেয়েছি। পরে তদন্ত কমিটির সুপারিশে তাদেরকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এরপর আমরা বিস্তর তদন্ত করে আরো সিদ্ধান্ত নিবো। এদের সবাই বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী।

তিনি বলেন, র‌্যাগিং এর ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জিরো টলারেন্স এ রয়েছে। নবীন শিক্ষার্থীদেরকে কোনোভাবে শারীরিক কিংবা মানসিকভাবে নির্যাতন করার অধিকার কারোরই নেই।

জানা যায়, গত বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের এক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডির কাছে তার বিভাগের তিন সিনিয়র শিক্ষার্থীর বিরুদ্ধে র‌্যাগিং ও মানসিক নির্যাতনের অভিযোগ করেন। লিখিত অভিযোগে তিনি জানান, তার বিভাগের তিন শিক্ষার্থী সিলেট শহরের পাঠানটুলা এলাকার একটি মেসে নিয়ে গিয়ে র‌্যাগিং করেন।

অভিযোগের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর সহযোগী অধ্যাপক মোহাম্মদ সামিউল ইসলাম, সহকারী প্রক্টর মো. শাহাদাত হোসেন ও মো. আহসানুল ইসলাম বিষয়টি তদন্ত করেন।.

মোহাম্মদ সামিউল ইসলাম বলেন, ভুক্তভোগীর লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি তদন্ত করে ঘটনার সত্যতা পায়। পরে এ তদন্ত রিপোর্ট কর্তৃপক্ষের কাছে জমা দেই। তদন্তের প্রেক্ষিতে তাদেরকে বৃহস্পতিবার সাময়িক বহিষ্কার করে প্রশাসন। রোববার তাদের বহিষ্কারের নথি বিভাগে দেয়া হবে বলে জানিয়েছে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ।









Leave a reply