অস্কার ২০২০, সেরাদের তালিকা

|

অবশেষে ইংরেজি ভাষার একক আধিপত্যের অবসান ঘটলো একাডেমি অ্যাওয়ার্ডসে। ৯২ তম আসরে এসে সেরা ছবির অস্কার জিতলো দক্ষিণ কোরিয়ার সিনেমা ‘প্যারাসাইট’। কেবল সেরা ছবি নয়, সেরা পরিচালকসহ ৪ পুরস্কার জিতে, অস্কার নাইট নিজেদের করে নিয়েছে, কোরীয় ভাষায় নির্মিত চলচ্চিত্রটি। জোকার সিনেমার জন্য হোয়াকিন ফিনিক্স সেরা অভিনেতা এবং জুডি মুভির জন্য সেরা অভিনেত্রী হন, রেনে জেলেগার।

লস অ্যাঞ্জেলেসে সন্ধ্যা নামতেই, ডলবি থিয়েটার পরিণত হতে থাকে তারকার মেলায়। রেড কার্পেটে আলো ছড়িয়েছেন বিশ্বের সব নামিদামি সেলেব্রেটিরা।

গেলবারের মতো এবারও কোনো সঞ্চালক ছাড়াই শুরু হয় একাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসর।

গতবছর জুড়েই আলোচনায় কোরিয়ান নির্মাতা বং জুন হোর প্যারাসাইট মুভি। তবে বিদেশী ভাষার ছবি, সেরা চলচ্চিত্রের খেতাব পাবে এমন আশা ছিলো না কারোরই। সেই ইতিহাসই গড়লো ব্ল্যাক কমেডি ঘরানার মুভিটি। বং জুন হোও জিতে নেন সেরা পরিচালকের স্বীকৃতি। পরিবারিক বন্ধন নিয়ে তৈরি মুভিটি, পেয়ে যায় সেরা স্ক্রিনপ্লে ও আন্তর্জাতিক চলচ্চিত্রের পুরস্কার।

জোকার মুভির নাম চরিত্রে অনবদ্য অভিনয়ে, গোল্ডেন গ্লোব-বাফটা জয় করে অস্কারেও হট ফেবারিট ছিলেন মার্কিন অভিনেতা হোয়াকিন ফিনিক্স; তার হাতেই উঠলো বহুল কাঙ্খিত পুরস্কারটি।

‘জুডি’ মুভির জন্য সেরা অভিনেত্রীর সম্মান পেলেন রেনে জেলেগার। ১৬ বছর আগে কোল্ড মাউন্টেন ছবির জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জেতেন তিনি।

পুরষ্কার ঘোষণার ফাঁকে ফাঁকে ছিলো মঞ্চ মাতিয়ে রাখে তারকাদের চোখ ধাঁধানো পারফরমেন্স।

কুয়েন্টিন টারান্টিনোর ছবি ওয়ান্স আপন এ টাইম ইন হলিউড মুভিতে স্টান্টম্যানের চরিত্রের অভিনয়ের জন্য, সেরা সহ-অভিনেতার খেতাব পান ব্র্যাড পিট। ‘ম্যারিজ স্টোরি’ মুভির জন্য সেরা সহ-অভিনেত্রীর খেতাব জিতলেন লর‍্যা ডার্ন।

অনেক প্রত্যাশা জাগানো স্যাম মেন্ডিসের 1917 সেরা সিনেমাটোগ্রাফিসহ ৩টি টেকনিক্যাল ক্যাটাগরিতে পুরষ্কার জেতে। বর্ষসেরা অ্যানিমেশন মুভির স্বীকৃতি পেয়েছে ‘টয় স্টোরি- ফোর’।

রকেটম্যান মুভিতে গান গেয়ে ব্রিটিশ শিল্পি স্যার এলটন জন জিতে নেন তার ক্যারিয়ারের দ্বিতীয় অস্কার।









Leave a reply