নকল সরবরাহের অভিযোগে কেন্দ্র সচিবসহ ৩ শিক্ষকের কারাদণ্ড

|

হবিগঞ্জ প্রতিনিধি
হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার পঞ্চাশ উচ্চ বিদ্যালয় ও কলেজ কেন্দ্রে প্রশ্নের মাঝে উত্তর লিখে পরীক্ষার্থীদেরকে নকল সরবরাহের অপরাধে কেন্দ্র সচিবসহ ৩ শিক্ষককে ৬ মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। একই সাথে কেন্দ্র থেকে উত্তর লিখা ১১৭টি প্রশ্ন জব্দ করা হয়।

রবিবার রাত ৯টায় হবিগঞ্জের সিনিয়র সহকারী কমিশনার মাসুদ রানা এই দণ্ডাদেশ প্রদান করেন।

দণ্ডিতরা হলেন পঞ্চাশ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ও কেন্দ্র সচিব নাছির উদ্দিন, ইংরেজি শিক্ষক দ্বিপন চন্দ্র পাল ও সহকারী শিক্ষক কামাল উদ্দিন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, রবিবার ছিল ইংরেজি ২য় পত্রের পরীক্ষা। কেন্দ্র সচিব নাছির উদ্দিন নিয়ম বহির্ভূতভাবে তিনজন ইংরেজি শিক্ষককে সেখানে ডিউটি দেন। পঞ্চাশ স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা ওই কেন্দ্রের পঞ্চাশ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পরীক্ষা দিচ্ছিল।
ডিউটি না থাকলেও কেন্দ্র সচিব ইংরেজি শিক্ষক দ্বিপন চন্দ্র পালকে খবর দিয়ে কেন্দ্রে নিয়ে আসেন। পরে সহকারী শিক্ষক কামাল উদ্দিন তার কাছে প্রশ্ন দিলে তিনি উত্তর লিখে দেন। পরবর্তিতে উত্তর লিখা প্রশ্নপত্র পরীক্ষার্থীর কাছে প্রদান করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা ও প্রতীক মন্ডল হল পরিদর্শনে গেলে বিষয়টি তাদের নজরে আসে। পরে তারা প্রশ্নগুলো জব্দ করেন। বিকেল থেকে রাত পর্যন্ত সকল শিক্ষকদের তলব করে তাদের স্বাক্ষ্য গ্রহণ শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় তিনজনকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা জানান, দায়িত্ব ও কর্তব্যে অবহেলা এবং নকল সরবরাহে সহযোগিতা করার অপরাধে পাবলিক পরীক্ষা আইন ১৯৮০ এর ১২ ধারায় তিন শিক্ষককে ৬ মাসের কারাদণ্ড প্রদান করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply