ঝিনাইদহে গরুর ডে কেয়ার সেন্টার!

|

ঝিনাইদহের মহেশপুরে গড়ে উঠেছে গরু ডে কেয়ার খামার। শহর জীবনে কর্মব্যস্ততায় সন্তানদের জন্য যেমন ডে কেয়ার সেন্টারের ব্যবস্থা গড়ে উঠেছে, তেমনি গ্রাম বাংলায় গরুর জন্য এই ডে কেয়ার খামারের চাহিদাও দিন দিন বাড়ছে।

জানা যায়, ডে কেয়ারের খামারিরা প্রতিদিন সকালে গরুর মালিকদের বাড়ি থেকে গরু নিয়ে আসেন। সারাদিন মাঠে চরানোর পর সন্ধ্যার আগে আবার গরুর মালিকদের বাড়িতে পৌঁছে দেন। আর এ কাজের জন্য গরুর মালিককে প্রতিদিন দিতে হয় ১৫ টাকা।

এভাবেই গরুর ডে কেয়ার খামার দিয়ে দীর্ঘ প্রায় ১০ বছর সংসার চলছে ঝিনাইদহের মহেশপুরের আলাউদ্দিনের। আলাউদ্দিন উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের ভোরবা গ্রামের রবিউল ইসলাম বিশ্বাসের ছেলে।

আলাউদ্দিন জানান, প্রথমে অস্বস্থি থাকলেও গরুর মালিকদের আগ্রহের কারণে এক পর্যায়ে এটাকেই পেশা হিসেবে নেই। দিনদিন গরুর সংখ্যা বাড়ছে। বর্তমানে প্রতিদিন ৯০/৯৫ টি গরু চরাতে হয়।

গরুর মালিক আব্দুর রশিদ জানান, মাত্র ১৫ টাকার বিনিময়ে প্রতিদিন সকাল, বিকালে গরুকে মাঠের কাঁচা ঘাস খাওয়াতে পারছি। এতে আমার ভালোই লাগে।

এ বিষয়ে গ্রামের মেম্বার শাহাজাহান আলি জানান, আমারও দুইটি গরু আলাউদ্দিনের কাছে দিয়েছি। এতে আমাদের মত মালিকদের গরু পালন আগ্রহ বেড়েছে।









Leave a reply