পাকিস্তানের অনুরোধ রাখল না সৌদি, হতাশ ইমরান খান

|

কাশ্মীর সংকট নিয়ে জেদ্দায় ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) জরুরি বৈঠক ডাকার অনুরোধ জানিয়েছিল পাকিস্তান। কিন্তু সৌদি আরবের অনিচ্ছায় সে বৈঠকটি না হওয়ায় হতাশা প্রকাশ করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

পাক প্রধানমন্ত্রী মালয়েশিয়া সফরকালে এক ভাষণে কাশ্মীর নিয়ে ওআইসির নীরবতায় হতাশা প্রকাশ করে বলেন, এর কারণ হলো আমাদের কোনো কণ্ঠস্বর নেই; আমাদের মধ্যে বিভাজন রয়েছে। এমনকি আমরা কাশ্মীর নিয়ে ওআইসির বৈঠকে সামগ্রিকভাবে একসঙ্গে আসতে পারি না।

সদস্যভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে সভা না করতে পারার ব্যর্থতায় ওআইসির সঙ্গে ইসলামাবাদের অস্বস্তিবোধ বাড়ছে বলে মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার পাকিস্তানের প্রভাবশালী গণমাধ্যম ডন অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়, আগামী রোববার (৯ ফেব্রুয়ারি) সদস্যভুক্ত সব দেশের পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে জেদ্দায় ওআইসির বৈঠকের জন্য প্রস্ততি সভা অনুষ্ঠিত হয়েছে।

একটি কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, কাশ্মীর সংকট নিয়ে পাকিস্তানের জরুরি বৈঠকের অনুরোধের পরও বুধবার ওই বৈঠকের জন্য অসমম্মতি জানিয়েছে সৌদি আরব। জাতিসংঘের পর ৫৭টি মুসলিম দেশ নিয়ে গঠিত দিত্বীয় বৃহত্তম আন্তঃসরকারি সংগঠন ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)। গত আগস্টে ভারত সরকার জম্মু-কাশ্মীর অধিগ্রহণ করার পর থেকেই ওআইসির সদস্যভুক্ত পররাষ্ট্রমন্ত্রীদের কাশ্মীর সমস্যা সমাধানের উদ্যোগী করার চেষ্টা করে আসছে পাকিস্তান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply