নাগরিক তালিকা আংশিক প্রকাশ করা হলো আসামে

|

প্রকাশিত হল অাসামের নাগরিকপঞ্জীর প্রথম খসড়া। গতকাল মধ্যরাতে এই খসড়া প্রকাশ করেন ভারতের রেজিস্ট্রার জেনারেল শৈলেশ। প্রথম খসড়ায় রাজ্যের ৩ কোট ২৯ লাখ নাগরিকের মধ্যে ১ কোটি ১৯ লাখকে বৈধ বলে ঘোষণা করা হয়েছে। যদিও শৈলেশ জানিয়েছেন, এটি প্রথম খসড়া। পরবর্তী খসড়ায় আরও নাম যুক্ত হবে।

পুরো ২০১৮ সাল জুড়েই প্রক্রিয়া চলবে। এছাড়া সব খসড়া প্রকাশিত হওয়ার পরও আবেদন নেওয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তার ভিত্তিতেই তৈরি হবে চূড়ান্ত নাগরিকপঞ্জী।

ভারতের সরকারের দাবি, বাংলাদেশ থেকে অনেকে অবৈধভাবে আসামে অনুপ্রবেশ করে বসবাস করছেন। তাদেরকে ফেরত পাঠাতেই এই পরিচয় যাচাইয়ের উদ্যোগ।

১৯৫১ সালে প্রথম খসড়া তৈরি হয়েছিল ‘এনআরসি’ বা ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস। সেই সময় খসড়া তৈরি হলেও কখনও তা প্রকাশ্যে আনা হয়নি। এই প্রথম তা প্রকাশ্যে আনা হল।

এদিকে আংশিক খসড়া প্রকাশের কারণে আসামবাসীর মধ্যে উদ্বেগ কিছু কমেছে। পরবর্তী খসড়ায় নিজেদের নাম অন্তর্ভূক্ত হওয়ার অপেক্ষায় আছেন ১ কোটি ৩৯ লাখ মানুষ।

আসাম পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার খবর না পেলেও মোতায়েন করা অতিরিক্ত পুলিশ ও আধা সামরিক বাহিনীর সদস্যদের আরও কয়েকদিন মাঠে রাখা হবে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply