৯ হাজার কোটি টাকার কোকেনের চালান ধ্বংস করেছে র‍্যাব

|

চট্টগ্রামে ধ্বংস করা হলো প্রায় ৯ হাজার কোটি টাকা মূল্যের ৩৭০ লিটার কোকেন। শুধু দেশেই নয়, পুরো দক্ষিণ এশিয়ায় আটক করা সবচেয়ে বড় কোকেনের চালান এটি। সাড়ে ৪ বছর আগে ধরা পড়েছিলো বন্দরে। এই কোকেন পাচার চক্রের সাথে জড়িত দেশি বিদেশি সবাই শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

চট্টগ্রাম বন্দর দিয়ে ১০৭টি ড্রামে করে সূর্যমূখী তেলের সাথে মিশিয়ে আনা কোকেনের এই চালানটি ২০১৫ সালের ৬ জুন আটক করেছিলো শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষ। ২৭ জুন নমুনা পরীক্ষা করে শনাক্ত করা হয় দুটি ড্রামে থাকা ৩৭০ কেজি কোকেন। দেশজুড়ে চাঞ্চল্য তৈরি করা এই কোকেনের আনুমানিক মূল্য প্রায় ৯ হাজার কোটি টাকা।

আদালতের নির্দেশে বুধবার দুপুরে চট্টগ্রামের পতেঙ্গায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের উপস্থিতিতে র‍্যাবের উচ্চপদস্থ কর্মকর্তারা মাদকগুলো ধ্বংস করেন। চট্টগ্রামের পতেঙ্গায় র‍্যাব ৭ এর সদর দপ্তরের এলিট হলে আয়োজিত ‘মাদক ধ্বংস ও মাদকবিরোধী প্রচারণা’ অনুষ্ঠানে এ কর্মসূচি পালন করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, দেশে এত বড় কোকেনের চালান আগে কোনদিন আসেনি। আমরা কোনোদিন চিন্তাও করিনি। র‍্যাবের প্রশংসা করে তিনি বলেন, আমরা যখন উদঘাটন করলাম, নানা ধরনের জটিলতা তৈরি হলো। তারপরও এটা আমাদের নিরাপত্তা বাহিনী এবং কাস্টমস সবাই মিলে চালানটি জব্দ করে। এতে যে কোকেনের মিশ্রণ রয়েছে সেটাও প্রমাণ হয়। হওয়ার পরে যথারীতি মামলা শুরু হয়।

র‍্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ জানান, কোকেন পাচারকারী চক্রের সঙ্গে জড়িত দেশি-বিদেশি সবাইকে চিহ্নিত করা হয়েছে। আন্তর্জাতিক একটি চক্র, বাংলাদেশ হয়ে চালানটি যুক্তরাষ্ট্রে পাচার করতে চেয়েছিল। এ চক্রে জড়িত ২ প্রবাসীকে গ্রেফতারে ইন্টারপোলের সহযোগিতা নেয়া হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অনুসরণ করে অভিযান চলছে। অভিযোগ যাচাই বাছাই করে শুদ্ধি অভিযানও চলবে বলে জানান তিনি।

এর আগে, র‍্যাব কার্যালয়ের সামনেই মাদক বিরোধী প্রচারনা অনুষ্ঠানে যোগ দেন স্বরাষ্ট্রমন্ত্রী।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply