২ যুগ আগে করোনাভাইরাসের পূর্বাভাস দিয়েছিল যে কার্টুন!

|

চীনজুড়ে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী ‘করোনা ভাইরাস’। সর্বশেষ প্রায় ৫০০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

তবে ২৭ বছর আগে এই করোনাভাইরাস ছড়ানোর পূর্বাভাস দিয়েছিল একটি কার্টুন ধারাবাহিক! চীন থেকে সারা বিশ্বে এখন আতঙ্ক ছড়াচ্ছে করোনা ভাইরাস। আর এই করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পূর্বাভাস নাকি প্রায় তিন দশক আগেই দিয়েছিল একটি জনপ্রিয় কার্টুন সিরিজ, দ্য সিম্পসনস। এমনটিই দাবি ‘দ্য সিম্পসনস’-এর একদল ফ্যানের।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় করোনাভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

সোশ্যাল মিডিয়ায় একদল ‘দ্য সিম্পসনস’ ফ্যান দাবি করেছে, ১৯৯৩ সালে প্রচারিত ‘দ্য সিম্পসনস’-এর একটি পর্বে করোনা ভাইরাসের মতোই, একই রকম ছোঁয়াচে ও বিপজ্জনক ভাইরাস উল্লেখ করা হয়েছিল।

২৭ বছর আগে সম্প্রচারিত ওই পর্বে মারাত্মক ওই ভাইরাসের নাম দেয়া হয়েছিল ‘ওসাকা’। ওই পর্বে দেখানো হয়, আমেরিকার কল্পিত শহর ‘স্প্রিংফিল্ড’-এ এক ব্যক্তি জাপান থেকে আসেন। আর তার থেকেই শহরে ছড়িয়ে পড়ে ভয়ানক ওই ভাইরাস। ‘দ্য সিম্পসনস’-এর ওই পর্বটির নাম ছিল ‘মার্গ ইন চেইনস’।

বর্তমানে আতঙ্কের আবহে অনেকেই এই পর্বে দেখানো ‘ওসাকা’ ভাইরাসের সঙ্গে করোনা ভাইরাসের মিল খুঁজে পাচ্ছেন। কাকতালীয়ভাবে মিলে যাওয়া এই ঘটনাকে অনেকেই ২৭ বছর আগে করোনা ভাইরাস সম্পর্কিত ভবিষ্যদ্বাণী হিসেবেই দেখছেন।

প্রসঙ্গত ২০০০ সালে ‘দ্য সিম্পসনস’-এর একটি পর্বে দেখানো হয় ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট হয়েছেন। এর ১৭ বছর পর কাকতালীয়ভাবে মিলে যায় বিষয়টি।

তথ্যসূত্র: জিনিউজ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply