দল পরিচালনায় ভুল, দায় স্বীকার মুমিনুলের

|

ভারত সফরে প্রথমবার অধিনায়কত্ব পাওয়া পৃথিবীর যেকোন দলের অধিনায়কের জন্য তপ্ত আগুণের ওপর বসে থাকার সমান। আর মুমিনুলের মত অর্ন্তমুখী চরিত্রের জন্য সেটি যে কতটা চ্যালেঞ্জিং ছিল তা উঠে এলো পাকিস্তান সফরেও সেই একই দায়িত্বে থাকা অধিনায়কের মুখ থেকে।

বিরুদ্ধ কন্ডিশন আর ভারতের মত শক্তিশালী দলের বিপক্ষে চাপে বিচলিত, আর তাই ইন্দোরের পর, কলকাতায়ও টস জিতে ভারতের বিশ্বসেরা বোলিং লাইনআপের বিরুদ্ধে শুরুতে ব্যাট করে একই ভুল করেছিলেন মুমিনুল হক। এই স্বীকারোক্তির সাথে পাকিস্তান সিরিজে ঘুরে দাঁড়াবার প্রত্যাশা তাঁর।

নিজের ব্যাটিং নিয়েও ভাবনা আছে মুমিনুলের। ইন্দোরে সুযোগ পেয়েও ৩৭ আর ৭ রানে থেমেছেন, আর কলকাতায় দুই ইনিংসেই ‘ডাক’। এমন ব্যর্থতার পর, ঘুরে দাঁড়ানোর প্রত্যয় তাঁর কণ্ঠে।

চ্যালেঞ্জটা আরও গাঢ়ও করেছে মুশফিকের না থাকা। এখন মুশির চারেই যে ব্যাট করতে হবে মিনি’কে। দলে বড় বেশি পরিবর্তনে বিশ্বাস নেই তাঁর; যেকারণে রাহি-এবাদতদের মত পেসারদের অনভিজ্ঞতা সঙ্কটের কারণ হলেও, সময় দেয়ার পক্ষপাতি মুমিনুল।

রাওয়ালপিণ্ডির কন্ডিশন অপরিচিত, নিরাপত্তা ঝুঁকির কারণে মাত্র একদিনের অনুশীলনে মাঠে নামতে হবে টাইগারদের। এই বাস্তবতাও মেনে নিতে বাধ্য হচ্ছেন মুমিনুল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply