নির্বাচনের পোস্টার দিয়ে এতিমশিশুদের জন্য লেখার খাতা

|

নির্বাচনের পোস্টার স্বেচ্ছাসেবীরা সংগ্রহ করে চলছে, এতে তৈরি হবে এতিম বাচ্চাদের লেখার খাতা। প্লাস্টিক ব্যবহার হবে শীতের কাপড় প্যাকেট করতে আর দড়ি ব্যবহার হবে চাল-ডাল প্যাকেজিং-এ। অসাধারণ এই উদ্যোগটি নিয়েছে সেচ্ছাসেবী সংস্থা বিদ্যানন্দ ফাউন্ডেশন। সংস্থাটির কর্মীরা রোববার সকাল থেকেই পোস্টার সংগ্রহের কাজ শুরু করেন।

তারা জানায়, কোটি টাকার পোস্টার মূলত, নির্বাচন শেষে মূল্যহীন উপাদান। মাসের পর মাস ঢাকার ময়লার চিত্র হয়ে ঝুলে না থেকে তা কাজে লাগাচ্ছেন তারা। তাই স্বেচ্ছাসেবকরা সেসব পোস্টার সংগ্রহ করছেন, বর্জ্যকে সম্পদে রূপান্তর করার মিশনে লেগেছেন।

বিদ্যানন্দের ঢাকা অফিসের ব্যবস্থাপক সালমান খান বলেন, পরিচিত অনেকেই ফ্রেন্ডলিস্টে আছেন, যারা পথশিশু ও সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কাজ করেন। তাদের জন্য একটি ভিন্নধারার কাজ দেখিয়ে দিলাম যা কিছুটা হলেও সমাধান দেবে খাতার চাহিদা।

ভোট যুদ্ধ শেষ, মূল্যহীন হয়ে পড়েছে প্রচারণার এই পোস্টারগুলো। এই কাগজগুলো হয়তো চলে যাবে ডাস্টবিনে কিংবা ময়লা হয়ে ঝুলে থাকবে মাসের পর মাস। কিন্তু চাইলে পুরাতন এই পোস্টারগুলোকে সম্পদে রূপান্তর করা যায়। আমরা আমাদের এলাকার পোস্টারগুলো সংগ্রহ করছি, তাতে তৈরি হবে কিছু এতিম শিশুর জন্য খাতা, দড়ি ব্যবহার হবে চাল-ডাল প্যাকেজিং-এ। আপনিও শুরু করুন আপনার এলাকায়।

সালমান বলেন, জানি পাগলামি চিন্তা, তবুও বোকা মনকে অনুসরণ করতে চাই, সমাজকে ভিন্নভাবে ভাবাতে চাই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply