গাইবান্ধায় শীতজনিত রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে, হাসপাতালে ভর্তি ৫৯ শিশু

|

গাইবান্ধা প্রতিনিধি
গাইবান্ধায় বেড়েছে শীতজনিত নানা রোগের প্রকোপ। তীব্র শীতে প্রতিদিনেই জ্বর, সর্দি, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে নানা বয়সী মানুষ। বিশেষ করে শিশুরা আক্রান্ত হচ্ছে নিউমোনিয়া ও ডায়রিয়ার (রোটা ভাইরাস আক্রান্ত) মতো ঠাণ্ডাজনিত নানা রোগে।।

গত এক সপ্তাহে শুধু জেলা সদর হাসপাতালেই ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে প্রায় ৪ শতাধিক শিশু। শুক্রবার সকাল পর্যন্ত ৫৯ জন শিশু ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে সদর হাসপাতালে। এদের মধ্যে বেশিরভাগই নিউমোনিয়া, শ্বাসকষ্ট ও ডায়রিয়া রোগে আক্রান্ত। এছাড়া প্রতিদিনই শীতজনিত নানা রোগে আক্রান্ত হয়ে জেলার সাত উপজেলার বিভিন্ন এলাকার থেকে চিকিৎসা নিতে হাসপাতাল, ক্লিনিক ও স্থানীয় চিকিৎসাকেন্দ্রে ছুটছে নানা বয়সের মানুষ।

অভিভাবকরা জানান, শীতের তীব্রতা বেড়ে গেছে। এতে মধ্যবয়সী মানুষজন কিছুটা সুস্থ থাকলেও জ্বর, কাশি, শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা। এরমধ্যে ডায়রিয়া ও নিউমোনিয়ায় বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা।

এদিকে শীতজনিত রোগের প্রকোপে গরম কাপড়ের অভাবে বিপাকে পড়েছেন দরিদ্র পরিবারগুলো। আর্থিক দৈনতায় ঠিকমতো ওষুধ কিনতে পারছেন না অনেকে।

ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ায় চাপ বেড়ে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। সেই সঙ্গে হাসপাতালে ডায়রিয়া আক্রান্ত রোগীদের জন্য মাত্র ২০টি আসন রয়েছে। এতে ভর্তি রোগীদের হাসপাতালে জায়গা সংকুলান হচ্ছে না। ফলে হাসপাতালের মেঝে ও বারান্দায় অনেকে চিকিৎসা নিচ্ছেন।

এ বিষয়ে গাইবান্ধা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (ভারপ্রাপ্ত) ডা. শেখ সুলতান আহম্মদ জানান, গত এক সপ্তাহে শিশু ও বৃদ্ধসহ প্রায় চারশতাধিক রোগীকে চিকিৎসা দেওয়া হয়েছে। আরও ৬০ জন শিশু ও বৃদ্ধ নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply