ঢাকার বায়ু দূষণ আজ বিপজ্জনক মাত্রায়

|

বিশ্বের সবচেয়ে দূষিত নগরীর তালিকায় আবারও শীর্ষে বাংলাদেশের রাজধানী ঢাকার নাম। বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) বায়ুদূষণ পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা যুক্তরাষ্ট্র-ভিত্তিক এয়ার ভিজ্যুয়ারের তথ্যে চিত্র ফুটে উঠেছে। সকাল সাড়ে দশটার কিছু পর ইনডেক্সে ঢাকার পর দ্বিতীয় ও তৃতীয় দূষিত শহরের তালিকায় ছিল যথাক্রমে মিয়ানমারের ইয়াঙ্গুন ও নেপালের কাঠমাণ্ডু। এরপরই ছিল পাকিস্তানের লাহোর, ভারতের দিল্লী ও আফগানিস্তানের কাবুল।

তাদের তথ্য মতে, সকাল সাড়ে দশটায় আজ ঢাকার বায়ুতে সবচেয়ে ক্ষতিকর অতিসূক্ষ্ম ধূলিকণা PM2.5 এর পরিমাণ রয়েছে প্রতি ঘনমিটারে ৩৭০ মাইক্রোগ্রাম। যেটিকে বিপজ্জনক। এমন পরিস্থিতিতে একান্ত প্রয়োজন ছাড়া নগরবাসীর ঘর থেকে বের না হওয়া, ঘরের জানালা বন্ধ রাখা, সাইকেল বা মোটরসাইকেল না চালানো উচিত। বের হলে মাস্ক ব্যবহার করা যেতে পারে।

সাধাণত ৫০ একিউআই পর্যন্ত বায়ুমানকে ভালো বলে ধরে নেয়া হয়। আর সেটি ১৫০ মাইক্রোগামের উপরে গেলে সাধারণ মানুষের জন্য অস্বাস্থ্যকর হয়ে ওঠে। তাহলে ঢাকার বায়ু দূষণের মাত্রা সহজেই অনুমেয়।

তবে, বেলা বাড়ার সাথে সাথে বায়ু দূষণের মাত্রা কিছুটা কমতে দেখা গেছে। এতে ঢাকার অবস্থান শীর্ষে থাকলেও পরবর্তী স্থানগুলোতে পরিবর্তন লক্ষ্য করা গেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply