তথ্য প্রযুক্তি খাতের বিকাশে বড় বাধা দক্ষ জনবল সংকট

|

তথ্য প্রযুক্তি খাতের বিকাশে বড় বাধা দক্ষ জনবল সংকট। একথা বলেছেন চট্টগ্রামে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আয়োজিত আইটি মেলায় অংশ নেয়া উদ্যোক্তারা। কাংখিত লক্ষ্য অর্জনে সরকারের পরিকল্পিত উদ্যোগ ও প্রণোদনা চান তারা।

চট্টগ্রাম চেম্বার অব কমার্স এবং সোসাইটি ফর আইটি প্রফেশনালস আয়োজিত ৩দিনব্যাপী আইটি মেলায় এসে এমন মন্তব্য করেন তারা। তিন দিন ব্যাপী আইটি মেলার আজ চলছে শেষ দিন।

২০০৮ সালে দেশ থেকে আইসিটি পণ্য রপ্তানি হয়েছে ২ কোটি ডলারের, দশ বছরের ব্যবধানে ২০১৮ সালে সে পরিমাণ দাঁড়িয়েছে ১০০ কোটি ডলারে। ২০২১ সাল নাগাদ ৫০০ কোটি ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে সরকার।

গেলো দশ বছরে আইসিটি খাতে যুক্ত হয়েছে ১০ লাখ তরুণ, আগামী পাঁচ বছরে আরো দশ লাখ কর্মসংস্থান তৈরির লক্ষ্য সরকারের। রপ্তানি বাড়াতে এ খাতে বিশ্বমানের প্রতিষ্ঠান গড়ে তোলা ও উদ্যোক্তা তৈরির দাবি অনেকের।

দেশে নতুন হাইটেক পার্ক স্থাপন, আইসিটি কাঁচামাল আমদানিতে শুল্ক হ্রাস ও উদ্যোক্তারা প্রণোদনা পেলে পোশাক খাতের পর তথ্যপ্রযুক্তি খাত স্থান করে নেবে বলছেন উদ্যোক্তাদের।

চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আয়োজিত আইটি মেলায়ও দেখা গেছে উদ্যোক্তা ও দর্শনার্থীর ভিড়। তরুণ প্রজন্মের আগ্রহ ছিলো চোখে পড়ার মতো।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply