বার্গার বানিয়েছি, সিকিউরিটির কাজও করেছি: নওফেল

|

শিক্ষাজীবন বিদেশে থাকাকালে রেস্তোরাঁয় বার্গার বানানোর কাজ, এমনকি সিকিউরিটির কাজও করেছেন বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শনিবার সকালে চট্টগ্রাম নগরের এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম মাঠে শিক্ষার্থীদের জন্য বাস সার্ভিসের উদ্বোধনকালে তিনি এসব অভিজ্ঞতার কথা জানান।

বিদ্যা অর্জনে কষ্ট স্বীকার করতে উল্লেখ করে নওফেল বলেন, মহৎ কোনো উদ্দেশ্যে কোনো কাজই ক্ষুদ্র নয়। বিশ্ববিদ্যালয়ে থাকা অবস্থায় আমি তিনটা চাকরি করেছি। আমি রেস্তোরাঁয় বার্গার বানিয়েছি, সিকিউরিটির কাজও করেছি। সেই কাজের মধ্যে কোনো লজ্জা ছিল না। বিদেশে এটা স্বাভাবিক ব্যাপার। কিন্তু আমাদের দেশে সন্তানদের এমন কষ্ট করতে হয় না।

তিনি বলেন, আমি যে সেখানে এসব কাজ করেছি তা বলতে আমি দ্বিধাবোধ করি না। এতে আমার লজ্জাবোধ নেই। কারণ কোনো কাজকেই ছোট করে দেখি না আমি।

তিনি বলেন, বর্তমান সময়ে একজন বাসের ড্রাইভার যে অর্থ উপার্জন করেন, অর্থনীতিতে অনেক এমবিএ পাস ছাত্রও চাকরি করে সে বেতন পায় না। তাই লেখাপড়া শেষে বড় বড় চাকরি পাওয়ার চিন্তাকে সংকীর্ণ চিন্তা বলে মনে করি আমি।

তিনি বলেন, শিক্ষাজীবন শেষ করে সাধারণ মানুষের মতো জীবনযাপন করাই শ্রেয়। এতে কোনো লজ্জা নেই। কোনো পেশাকে ছোট করে দেখা উচিত নয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply