সার্স-এর চেয়ে ১০ গুণ বেশি ছড়াতে পারে করোনাভাইরাস: চীনা বিজ্ঞানী

|

২০০৩ সালে প্রাদুর্ভাব ঘটা সার্স ভাইরাসের চেয়ে কমপক্ষে ১০ গুণ বেশি ছড়াতে পারে সম্প্রতি চীনে ছড়িয়ে পড়া করোনাভাইরাস। এমন শঙ্কার কথা জানিয়েছেন চীনা একজন শীর্ষস্থানীয় বিজ্ঞানী।

ই গুয়ান বিশ্বের অন্যতম শীর্ষ ভাইরোলোজিস্ট হিসেবে স্বীকৃত। তিনি ২০০৩ সালে সার্স ভাইরাস শনাক্তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। গুয়ান গতকাল বলেছেন, করোনা নিয়ন্ত্রণে রাখার সুবর্ণ সুযোগটি হাতছাড়া হয়ে গেছে। এখন এটির ছড়িয়ে পড়া রোধ করা সহজ নয়।

তিনি বলেন, কোনো ভাইরাস তার পূর্ণ শক্তিতে পৌঁছাতে ২ থেকে ৩ মাস সময় লাগে। তখন এটি অনেক বেশি ধ্বংসাত্মক হয়ে ওঠে। সেদিক থেকে বিবেচনায় করোনাভাইরাস মাত্র প্রাথমিক পর্যায়ে রয়েছে। আগামী কয়েক মাসে এটি আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে।

চীনে ইতোমধ্যে দশটি শহরকে অবরুদ্ধ করে রাখা হয়েছে। এসব শহর থেকে কাউকে বের হতে বা ঢুকতে দেয়া হচ্ছে না। সরকারি কর্তৃপক্ষ ভাইরাস শনাক্তে জরুরি পদক্ষেপ নিয়েছে। হাসপাতালগুলোতে রোগী ও শঙ্কিত মানুষের সংকুলান হচ্ছে না।

এদিকে, এত দ্রুত করোনাভাইরাস শনাক্তকরণ এবং এর জিনোম সিকুয়েন্স উদঘাটন করতে পারায় চীনের বিজ্ঞানীদের ভুয়সী প্রশংসা করেছেন মার্কিন বিজ্ঞানীরা। ইউনিভার্সিটি অব টেক্সাসের মেডিকাল শাখার ভাইরোলজিস্ট ভিনিত মিনাচারি সংবাদমাধ্যমকে বলেছেন, যে গতিতে চীনা বিজ্ঞানী করোনা শনাক্ত করেছেন তা অভূতপূর্ব একটি কাজ।

ই গুয়ান করোনাকে সার্সের চেয়ে ভয়াবহ বলে মনে করলেও অন্যান্য বিজ্ঞানীরা এখনও এ বিষয়ে নিশ্চিত নন। তারা মনে করছেন এখনই এ বিষয়ে কোনো ভবিষ্যদ্বাণী করার সময় আসেনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply