নাগরিকত্ব আইনের বিরুদ্ধে রাজস্থানের পার্লামেন্টে বিল পাস

|

কেরালা, পাঞ্জাবের পর এবার তৃতীয় রাজ্য হিসেবে বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রস্তাব পাস করেছে রাজস্থান।

বিলটি পাস হওয়ার পর শনিবার উত্তরাঞ্চলীয় রাজ্যটির বিধানসভায় কেন্দ্রীয় ক্ষমতাসীন দল বিজেপির সংসদ সদস্যরা বিক্ষোভ দেখায়। এসময় বিজেপি বিধায়করা সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) পক্ষে স্লোগানও দেন বলে এনডিটিভি জানিয়েছে।

হিন্দুত্ববাদী মোদি সরকারের বিতর্কিত আইনটির প্রতিবাদে ভারতজুড়ে প্রতিবাদ ও আন্দোলন চলছে শুরু থেকেই। এই আইন বাতিলের দাবিতে হাজার হাজার মানুষ পথে নেমেছেন।

আইনটিকে বৈষম্যমূলক অ্যাখ্যা দিয়ে গত কয়েক মাস ধরেই ভারতজুড়ে তুমুল বিক্ষোভ চলছে। কংগ্রেসসহ বেশিরভাগ বিরোধীদলই আইনটির বিপক্ষে অবস্থান নিয়েছে।

গত সপ্তাহে সুপ্রিম কোর্ট সংশোধিত নাগরিকত্ব আইনের উপর স্থগিতাদেশ দেয়ার আবেদন খারিজ করে দেয়। আদালত বলেছে যে তারা সরকার পক্ষের জবাব না শুনে সিএএ নিয়ে কোনও স্থগিতাদেশ দেবে না। আগামী ৪ সপ্তাহের মধ্যে কেন্দ্রের জবাব তলব করেছে দেশের শীর্ষ আদালত।

এর আগে কেরালা সরকার দেশের প্রথম রাজ্য সরকার হিসেবে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় প্রস্তাব পাস করে, পরে ওই আইনকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হয় তারা।

কেরালার পর দ্বিতীয় রাজ্য হিসেবে এই আইন তাদের রাজ্যে কার্যকর না করার সিদ্ধান্ত নেয় পাঞ্জাবও। এবার সেই তালিকায় যুক্ত হল রাজস্থান।









Leave a reply