ঢাবিতে রাতভর নির্যাতন: রাজুতে ভুক্তভোগীর অবস্থান; তদন্ত কমিটি গঠন

|

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্জেন্ট জহুরুল হক হলে শিবির সন্দেহে ৪ ছাত্রের উপর রাতভর নির্যাতনের ঘটনায় ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির প্রধান হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে সার্জেন্ট জহুরুল হক হলের সিনিয়র আবাসিক শিক্ষক অধ্যাপক জাহিদুল ইসলাম। আর সদস্য হিসেবে আছেন দুই শিক্ষক মো. এনামুল হক ও মোহাম্মদ আশরাফ সাদেক। জহুরুল হক হলের প্রভোস্ট অধ্যাপক ড. দেলোয়ার হোসেন এ কথা জানিয়েছেন।

নির্যাতনের প্রতিবাদ ও বিচারের দাবিতে বুধবার (২২ জানুয়ারি) বিকেল থেকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান কর্মসূচি পালন করছেন ভুক্তভোগী শিক্ষার্থী মো. মুকিম চৌধুরী। রাতে তাকে দেখতে সেখানে গেলে শিক্ষার্থীদের তোপের মুখে পড়েন প্রভোস্ট। পরে তিনি এ তদন্ত কমিটির কথা জানান।

এদিকে, ঘটনার সুষ্ঠু বিচার ও বিশ্ববিদ্যালয় প্রশাসন নিরাপত্তা না দেওয়া পর্যন্ত রাজু ভাস্কর্যের সামনেই অবস্থান করবেন বলে জানিয়েছেন ভুক্তভোগী শিক্ষার্থী মো. মুকিম চৌধুরী। তিনি বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। মুকিমের সঙ্গে সংহতি জানিয়ে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের আরও শিক্ষার্থী রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান নিয়েছেন।

গত মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে শিবির সন্দেহে হলের গেস্টরুমে ৪ শিক্ষার্থীকে রাতভর নির্যাতন করে পুলিশে সোপর্দ করে ছাত্রলীগের নেতাকর্মীরা। অভিযোগের সত্যতা না পাওয়ায় পরে তাদের ছেড়ে দেয়া হয়। শুরুতে চড় থাপ্পড় ও পরে হাতুড়ি, রড ও লাঠি দিয়ে পেটায় বলে অভিযোগ করেন ভুক্তভোগীরা। এ ঘটনায় আহত হন- ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. মুকিম চৌধুরী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র সানওয়ার হোসেন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মিনহাজ উদ্দীন ও একই বর্ষের আরবী বিভাগের ছাত্র আফসার উদ্দীন।

নির্যাতনকারী ছাত্রলীগ নেতাকর্মীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেয়ার দাবি তুলেছে ক্যাম্পাসের ক্রিয়াশীল বিভিন্ন সংগঠন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply