পাকিস্তান সফরে কেমন নিরাপত্তা পাচ্ছে টাইগাররা?

|

নানা দরকষাকষির পর বহুল আলোচিত পাকিস্তান সফর এখন বাস্তবতা। এ সফরকে ঘিরে খেলার মাঠের চেয়ে নিরাপত্তা শঙ্কা নিয়েই আলোচনা হয়েছে বেশি। মুশফিকুর রহিমের মতো গুরুত্বপূর্ণ খেলোয়াড় এই একটি কারণে সফর থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন। তবে, টাইগারদের কড়া নিরাপত্তায় দেবে পাকিস্তান।

এবার তিন ধাপে পাকিস্তানে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। প্রথম দফায় তারা তিনটি টি-টোয়েন্টি খেলবে। এরপর একটি টেস্ট ম্যাচ হবে ফেব্রুয়ারি মাসে। আর চুড়ান্ত দফায় এপ্রিলে বাংলাদেশ খেলবে একটি ওয়ানডে এবং আরও একটি টেস্ট ম্যাচ।

পাকিস্তানের গণমাধ্যম ও বাংলাদেশ ক্রিকেট বোর্ড সূত্রে জানা গেছে, পাকিস্তানে বাংলাদেশের খেলোয়াড় ও কর্মকর্তাদের জন্য ‘প্রেসিডেনশিয়াল নিরাপত্তা’ ব্যবস্থা নেয়া হয়েছে। পাকিস্তানের পুলিশও নিরাপত্তা ব্যবস্থার বিষয়টি তুলে ধরে আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে। তারা জানিয়েছে, তিন স্তর বিশিষ্ট নিরাপত্তা তল্লাশি পেরিয়েই কেবল স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন একজন দর্শক।

বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার প্রথম দফার তিন ম্যাচের টি-টোয়েন্টি ম্যাচ হবে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে। লাহোর পুলিশ জানিয়েছে, টি-টোয়েন্টি সিরিজে মোট ১০ হাজার পুলিশ মোতায়েন থাকবে। এর মধ্যে ১৭টি সুপার পুলিশ ডিভিশন এবং ৪৮টি ডেপুটি সুপার পুলিশ ডিভিশন নিরাপত্তার দায়িত্বে থাকবে। কর্মকর্তাদের মধ্যে ১৩৪ জন ইন্সপেক্টর এবং ৫৯২ জন উর্ধ্বতন সাব-অর্ডিনেট অফিসার দায়িত্ব পালন করবেন।

২০০৯ সালে করাচিতে শ্রীলঙ্কার ক্রিকেট দলের টিম বাসে যে হামলা হয়েছিল, তা ঘটেছিল হোটেল থেকে ক্রিকেটাররা স্টেডিয়াম যাওয়ার পথে। এবার ক্রিকেট দল যে পথ দিয়ে যাবে ও আসবে, সে জায়গায় বাড়তি নিরাপত্তার ব্যবস্থা নেয়া হচ্ছে। বলে জানিয়েছে লাহোর পুলিশের ডিআইজি বাবর সাঈদ।

তিনি আরও জানান, বিভিন্ন স্তরের নিরাপত্তার কথা ভেবেছি আমরা। ভবনের ছাদগুলোতে থাকবে স্নাইপার। এছাড়াও থাকবে ডলফিন স্কোয়াড, এলিট পুলিশ স্কোয়াড এবং পুলিশের রেসপন্স টিম। এরমধ্যে ডলফিন স্কোয়াড সার্বক্ষণিক টহলে থাকবে। বাংলাদেশ ক্রিকেট দলের সাথে দেশ থেকে পাঠানো নিরাপত্তা প্রতিনিধি দলও নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে থাকবে।

মোদ্দাকথা, বাংলাদেশ দলকে নিরাপত্তার চাদরে মুড়িয়ে রাখার পরিকল্পনায় করেছে পাকিস্তান। এখন এই কড়া নিরাপত্তা ব্যবস্থায় না আবার বাড়তি অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায় মাহমুদউল্লাহদের জন্য। বাইরের বাড়তি সচেতনতা মাথা থেকে ঝেড়েই তবে মাঠে নামতে হবে তাদের।









Leave a reply