মোদি ছাত্র ছিলেন না বলেই ছাত্রসমাজের সহানুভূতি নেই: নাসিরউদ্দিন শাহ

|

ভারতে বিতর্কিত নাগরিকত্ব আইনের তীব্র প্রতিবাদ চলছে। এই আইনটি বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি নির্যাতনের প্রতিবাদ জানিয়েছেন বলিউড তারকারাও। এবার শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক হাত নিলেন প্রখ্যাত অভিনেতা ও নাট্যব্যক্তিত্ব নাসিরউদ্দিন শাহ। তার কাটকাট কথা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে ছাত্র ছিলেন না বলেই বোধহয় ছাত্রসমাজের প্রতি তার কোনো সহানুভূতি নেই।

সোমবার একটি অনলাইন নিউজ পোর্টালে সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন বলে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে।

স্পষ্টভাষী হিসেবে সুবিদিত নাসিরউদ্দিন শাহ বলেন, তিনি নিজেকে কোনও দিনও মুসলিম ভাবেননি। আজও ভাবেন না। সচেতন নাগরিক হিসেবেই ক্রুদ্ধ বোধ করছেন।

তিনি বলেন, জানি না আমার বার্থ সার্টিফিকেট আছে কি না। এত বছর এ দেশে কাজ করছি। পরিবারের বাকিরা কেউ পুলিশে, কেউ প্রশাসনে, কেউ সেনাবাহিনীতে কাজ করে এসেছে। আজ যদি ভারতীয় নাগরিকের প্রমাণ দিতে হয়, তাতে উদ্বেগ নয়, ক্রোধই জন্মায়। আমি উদ্বিগ্ন নই, আমি ক্রুদ্ধ।

বিজেপি সরকারের ‘প্রধান বৈশিষ্ট্য ছাত্রসমাজের প্রতি বিদ্বেষ’ এমন মন্তব্য করে এই বলিউড ডন বলেন, তারা নিজেরা কখনও ছাত্র ছিলেন না, বিদ্যাচর্চায় আগ্রহ দেখাননি কখনও, তার জন্যই হয়তো এই বিদ্বেষ। ছাত্ররা হল সেই গোষ্ঠী, যারা চিন্তা করে দেশের ভবিষ্যৎ নিয়ে। বড় হলে তাদের জন্য কী ভবিষ্যৎ অপেক্ষা করছে, এটা তাদের ভাবতে হয়। প্রধানমন্ত্রী সেই গোষ্ঠীর অংশ ছিলেন না তাই তাদের প্রতি তার সহানুভূতিও নেই। রাষ্ট্রবিজ্ঞানের ডিগ্রির কথা সামনে আসার আগে উনি নিজে কিন্তু বলতেন আমি পড়াশোনাই করিনি।

সম্প্রতি নাগরিকত্ব আইনকে ঘিরে গোটা ভারতে যে স্বতঃস্ফূর্ত প্রতিবাদের ঢল নেমেছে সেটিকে আশাব্যঞ্জক বলে মনে করেন নাসিরউদ্দিন শাহ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply